MysmsBD.ComLogin Sign Up

না ফেরার দেশে কিংবদন্তি হানিফ মোহাম্মদ

In খেলাধুলার বিবিধ - Aug 11 at 10:14pm
না ফেরার দেশে কিংবদন্তি হানিফ মোহাম্মদ

ডাক্তার ঘোষণা দিতেই, মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়লো মৃত্যুবরণ করেছেন হানিফ মোহাম্মদ। খবরটি ভুল ছিল। তখনও শ্বাস নিচ্ছেন পাকিস্তানের কিংবদন্তি ‘লিটল মাস্টার’। ডাক্তারকে বেশিক্ষণ ভুল প্রমাণ করাননি তিনি, ঘন্টা দুয়েকের মধ্যে সত্যিই পা রেখেছেন না ফেরার দেশে। ৮১ বছর বয়সে যেন জীবনের ইনিংস থেকে রান আউট হয়ে চলে গেলেন।

করাচির আগা খান হাসপাতালে বৃহস্পতিবার মৃত্যুবরণ করেন পাকিস্তানের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান হানিফ। দীর্ঘদিন ধরে ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন তিনি। রোববার থেকে কৃত্রিম শ্বাসপ্রশ্বাস দিয়ে রাখা হয়েছিলো তাকে।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সংস্থাটির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন আনুষ্ঠানিক এক বিবৃতিতে বলেছেন, ‘হানিফ মোহাম্মদের মৃত্যুতে আইসিসি মর্মাহত। সংস্থাটির পক্ষ থেকে তার পরিবার-আত্মীয় এবং বন্ধুদের প্রতি সমবেদনা। তিনি ব্যাটিংকে আলাদা উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। অনেক ব্যাটসম্যান তাকে অনুপ্রেরণা হিসেবে নিয়েছে।’

হানিফ মোহাম্মদকে ক্রিকেট ইতিহাস মনে রাখবে অনেক কারণেই। তবে সবচেয়ে বড় কারণটি হলো টেস্টে ৯৭০ মিনিট ব্যাট করা। ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৩৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি, যা গত ৫৮ বছর ধরে এখনও অটুট রয়েছে।

অবসর নেওয়ার আগ পর্যন্ত ৫৫ টেস্টে ৩৯১৫ রান তুলেছিলেন হানিফ। সেঞ্চুরি রয়েছে ১২টি। পাকিস্তানের প্রথম টেস্ট দলের ক্রিকেটার হিসেবেও আলাদা গৌরবের জায়গা রয়েছে তার। প্রথম শ্রেণীর ক্রিকেটেও ব্যাট হাতে টানা ৩৫ বছর রেকর্ড ধরে রেখেছিলেন পাকিস্তানের এই ব্যাটসম্যান। ১৯৫৮-৫৯ মৌসুমে হানিফ প্রথম শ্রেণির ক্রিকেটে স্যার ডন ব্র্যাডম্যানের করা সর্বোচ্চ ইনিংসকে ছাড়িয়ে যান।

তবে দুর্ভাগ্য, নিজের ৫০০তম রানটি নিতে গিয়ে ৪৯৯ রানে রানআউট হন। ১৯৯৪ সাল পর্যন্ত এটাই ছিল প্রথম শ্রেণীর ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। পরবর্তীতে এই রেকর্ড ভাঙ্গেন আরেক কিংবদন্তি ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা।

তথ্যসূত্রঃ প্রিয়.কম

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6956
Post Views 185