MysmsBD.ComLogin Sign Up

অশ্বিনের যে কীর্তি ভারতের আর কারও নেই

In ক্রিকেট দুনিয়া - Aug 11 at 12:37pm
অশ্বিনের যে কীর্তি ভারতের আর কারও নেই

প্রথম দুই টেস্টে ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন দুবার। প্রথম টেস্টে ব্যাট হাতে করেছিলেন সেঞ্চুরিও। বুধবার সেন্ট লুসিয়া টেস্টেও সেঞ্চুরি করে বিরল এক কীর্তিতে নিজের নাম লেখালেন রবিচন্দ্রন অশ্বিন।

কোনো টেস্ট সিরিজে একাধিকবার সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়া ভারতের প্রথম ক্রিকেটার যে তিনিই। কীর্তিটা ইতিহাসে আছেই আর মাত্র তিন জনের। সবশেষ ১৯৮১ অ্যাশেজ সিরিজে এই কীর্তি গড়েছিলেন ইংলিশ কিংবদন্তি ইয়ান বোথাম।

১৯৫৭-৫৮ মৌসুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে কীর্তিটি প্রথম গড়েছিলেন রিচি বেনো। অস্ট্রেলিয়ান কিংবদন্তি সেবার পাঁচ ম্যাচ সিরিজে সেঞ্চুরি করেছিলেন দুটি, ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন চারবার।

১৯৭৩-৭৪ মৌসুমে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে কীর্তিটি গড়েন ইংল্যান্ডের টনি গ্রেইগ। পাঁচ ম্যাচ সিরিজে গ্রেইগ সেঞ্চুরি করেন দুটি, আর ইনিংসে পাঁচ উইকেট নেন তিনবার।

১৯৮১ সালে ছয় টেস্টের অ্যাশেজ সিরিজে ইয়ান বোথামও সেঞ্চুরি করেন দুটি, ইনিংসে পাঁচ উইকেট নেন তিনবার। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে সবশেষ এ তালিকায় নাম লেখালেন অশ্বিন।

এমনকি অশ্বিনের আগে আর কোনো ভারতীয় ব্যাটসম্যানই কোনো অ্যাওয়ে টেস্ট সিরিজে ছয় বা এর নিচে নেমে একাধিক সেঞ্চুরি করতে পারেননি। অশ্বিন ক্যারিয়ারের চারটি টেস্ট সেঞ্চুরিই করলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছয় বা এর নিচে নেমে চারটি সেঞ্চুরি নেই আর কোনো ব্যাটসম্যানেরই।

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6714
Post Views 355