MysmsBD.ComLogin Sign Up

টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখতে লড়াইয়ে ৪ দেশ

In ক্রিকেট দুনিয়া - Aug 11 at 8:46am
টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখতে লড়াইয়ে ৪ দেশ

এই মুহূর্তে সব দেশই প্রায় টেস্ট ক্রিকেটে ব্যস্ত। যার ফলে র‌্যাঙ্কিংয়েও হতে চলেছে বড় রদবদল। সব থেকে বেশি লড়াই চার দেশের মধ্যে। কে যাবে শীর্ষে? এখন এটাই লাখ টাকার প্রশ্ন। সেই তালিকায় রয়েছে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও পাকিস্তান। দেখে নেওয়া যাক কোন দেশ কী অবস্থায় রয়েছে।

অস্ট্রেলিয়া: কলোম্বো টেস্ট অস্ট্রেলিয়াকে জিততেই হবে এক নম্বর স্থান ধরে রাখতে হলে। কিন্তু যদি ইংল্যান্ড ওভার টেস্ট জিতে যায় বা ভারত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩-০তে সিরিজ জিতে নেয় তা হলে অস্ট্রেলিয়াকে টপকে যেতে পারে তারা। অস্ট্রেলিয়া যদি ওভাল টেস্ট ড্র করে আর ভারত যদি ৩-০তে সিরিজ না জিততে পারে তা হলেও অস্ট্রেলিয়ার শীর্ষ স্থান ধরে রাখার সম্ভাবনা প্রবল।

ভারত: যদি কিংসটন টেস্ট ড্র হয়ে যায় তা হলে ভারতকে বাকি দুটো টেস্ট জিততেই হবে। তেমনটা না হলে এ যাত্রায় শীর্ষে যাওয়া হবে না কোহলিদের। কিন্তু ৩-০ সিরিজ জয় ভারতের সামনে আর কোনও বাঁধা রাখবে না। অন্য সিরিজে যাই হোক না কেন ভারতের শীর্ষে যাওয়া নিশ্চিত হয়ে যাবে।

ইংল্যান্ড: পাকিস্তানকে ১-৩ এ সিরিজে হারাতে পারলে ইংল্যান্ডের সামনে একটা আশা থাকছে। তবে, ইংল্যান্ডকে তাকিয়ে থাকতে হবে ভারতের দিকে। ইংল্যান্ড এই ব্যবধানে সিরিজ জিতলেও তাদের শীর্ষে যেতে হলে ভারতকে ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে চলবে না। যদি ওভাল টেস্ট ড্রও হয় তা হলে অস্ট্রেলিয়াকে কলোম্বো টেস্ট হারতে হবে আর ভারতকে বাকি দুটো টেস্টের মধ্যে একটিতে হারতে হবে।

পাকিস্তান: শেষ সুযোগ থাকছে পাকিস্তানের সামনেও। পাকিস্তানকে ওভাল টেস্ট জিততেই হবে। শুধু জিতলেই চলবে না তাকিয়ে থাকতে হবে ভারত আর অস্ট্রেলিয়ার দিকে। এমন অবস্থায় ভারত ২-০ বেশি ব্যবধানে সিরিজ জিতলে চলবে না। অস্ট্রেলিয়াকেও হারতে হবে কলোম্বো টেস্টে।
-এবিপি

Googleplus Pint
Roney Khan
Posts 819
Post Views 276