MysmsBD.ComLogin Sign Up

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল নিউজিল্যান্ড

In ক্রিকেট দুনিয়া - Aug 10 at 9:18pm
জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল নিউজিল্যান্ড

প্রথম টেস্টে ইনিংস এবং ১১৭ রানে হারলেও দ্বিতীয়টিতে কিছুটা প্রতিরোধ গড়েছিল জিম্বাবুয়ে। কিন্তু ঘরের মাঠে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে শেষপর্যন্ত আর পেরে ওঠেনি তারা। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতার কারণে হোয়াইটওয়াশ এড়ানো সম্ভব হয়নি মুর-আরভিনদের।

বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাবে নিউজিল্যান্ডের বিপক্ষে জিম্বাবুয়ের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসটা ছিল অসাধারণ। কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় ২৫৪ রানের বড় ব্যবধানে হেরেছে জিম্বাবুয়ে। ফলে ২ ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড ।

লাথাম, উইলয়ামসন এবং টেলরের তিন সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪ উইকেটে ৫৮২ রানে নিজেদের ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। জবাবে ক্রেইগ আরভিনের ১২৭ এবং পিটার মুরের ৭১ রানের ইনিংস ভর করে প্রথম ইনিংসে ৩৬২ রান করে জিম্বাবুয়ে। দ্বিতীয় ইনিংসে ১৬৬ রান তুলে জিম্বাবুয়েকে ৩৮৭ রানের টার্গেট দেয় নিউজিল্যান্ড। জবাবে নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩২ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ের ইনিংস।

ঘরের মাঠে দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ৩৫ রান করেন টিনো মাবয়ো। প্রথম ইনিংসের মতো এই ইনিংসেও জ্বলে উঠার চেষ্টা করলেও কিউই বোলিং তোপে শেষপর্যন্ত দ্যুাতি ছড়াতে পারেনি ক্রেইগ আরভিন। ২৭ রান করে গাবটিলের বলে ওয়াটলিংয়ের হাতে তালুবন্দি হন তিনি। এছাড়া চিবাবা ২১ এবং তিরিপানো ২২ রান করে সাজঘরে ফেরেন।

বল হাতে জিম্বাবুয়ের ইনিংসে ধস নামাতে তিনটি করে উইকেট নেন ইশ সোধি ও মার্টিন গাপটিল। এছাড়া টিম সউদি, ট্রেন্ট বোল্ট, ওয়াগনার এবং স্যান্তনার একটি করে উইকেট পান।

এই ম্যাচে ব্যাট হাতে (১১৩, ৬৮*) দুর্দান্ত পারফরম্যান্সের জন্য ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পান কিউই দলপতি কেন উইলিয়ামসন। আর বল হাতে দারুণ নৈপুণ্যের জন্য ম্যান অব দ্য সিরিজের পুরস্কার উঠে নিউজিল্যান্ডের নেইল ওয়াগনারের হাতে।

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7002
Post Views 139