MysmsBD.ComLogin Sign Up

ব্রাজিল, আর্জেন্টিনার বাঁচা-মরার লড়াই

In ফুটবল দুনিয়া - Aug 10 at 1:08pm
ব্রাজিল, আর্জেন্টিনার বাঁচা-মরার লড়াই

পাঁচবার বিশ্বকাপ, আটবার কোপা আমেরিকা, চারবার কনফেডারেশন কাপ ও পাঁচবার অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। কিন্তু কখনোই অলিম্পিক ফুটবলে সোনা জেতা হয়নি সেলেসাওদের।

১৯৫২ সাল থেকে অলিম্পিক ফুটবলে অংশ নেওয়া ব্রাজিল প্রতিবারই হতাশা সঙ্গী করে ফিরেছে। ব্রাজিলের দীর্ঘ এই আক্ষেপ ঘোচানোর দারুণ সুযোগ হয়ে এসেছে এবারের রিও অলিম্পিক। কিন্তু গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও ইরাকের সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর ঘরের মাঠেও ফিকে হয়ে পড়েছে ব্রাজিলের সোনা জয়ের স্বপ্ন।

কোয়ার্টার ফাইনালে যেতে হলে গ্রুপের শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে তাই ব্রাজিলকে জিততেই হবে। তা না হলে কঠিন সমীকরণের সামনে পড়ে যাবে নেইমারের দল। এই গ্রুপে প্রথম দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ডেনমার্ক। ব্রাজিলের ও ইরাকের পয়েন্ট ২। আর দক্ষিণ আফ্রিকার ১।

নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে ইরাক ও দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে ইরাক কিংবা দক্ষিণ আফ্রিকা জিতে গেলে জিততে হবে ব্রাজিলকেও। আর ইরাক যদি গোল নিয়ে ড্র করে (১-১ বা ২-২ স্কোরে), তখন ব্রাজিল গোলশূন্য ড্র করলেও বাদ পড়ে যাবে। ডেনমার্কের বিপক্ষে ব্রাজিলের বাঁচা-মরার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আগামীকাল সকাল ৭টায়।

ব্রাজিলের আগেই প্রথম রাউন্ড থেকে বিদায় কিংবা পরের রাউন্ড নিশ্চিত হয়ে যেতে পারে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার। পর্তুগালের বিপক্ষে হার দিয়ে শুরু করা আর্জেন্টিনা দ্বিতীয় ম্যাচে আলজেরিয়াকে হারিয়ে আশা টিকে রাখে। কোয়ার্টার ফাইনালে যেতে হলে আজ হন্ডুরাসকে হারাতে হবে ২০০৪ ও ২০০৮ অলিম্পিকের সোনাজয়ীদের।

প্রথম দুই ম্যাচ জিতে এই গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পর্তুগাল। দুই ম্যাচ হেরে বিদায় নিশ্চিত হয়েছে আলজেরিয়ার। আর্জেন্টিনা ও হন্ডুরাসের পয়েন্ট ৪। আর্জেন্টিনা-হন্ডুরাস ম্যাচে জয়ী দল কোনো হিসাব-নিকাশ ছাড়াই উঠে যাবে কোয়ার্টার ফাইনালে। আর ম্যাচটি গোলশূন্য ড্র হলে গোল গড়ে এগিয়ে থাকায় হন্ডুরাস চলে যাবে শেষ আটে। এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ১০টায়।

তথ্যসূত্রঃ রাইজিংবিডি

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 424