MysmsBD.ComLogin Sign Up

শেষ দিনে নিষ্পত্তির অপেক্ষায় বুলাওয়ে টেস্ট

In ক্রিকেট দুনিয়া - Aug 09 at 10:19pm
শেষ দিনে নিষ্পত্তির অপেক্ষায় বুলাওয়ে টেস্ট

টিম সউদির বলটি বুঝতেই পারলেন না সিকান্দার রাজা।

ফুল লেন্থ ডেলিভারি। রাজা ফ্রন্ট ফুটে খেলতে গেলেন। বলটি তার ব্যাট না ছুঁয়ে পায়ে আঘাত করল।

সমস্বরে আবেদন করল নিউজিল্যান্ডের ফিল্ডাররা। আম্পায়ার পল রেইফেল আঙ্গুল তুলে জানিয়ে দিলেন সিকান্দার রাজা তুমি আউট (০)। সঙ্গে সঙ্গে স্ট্যাম্পের উপরে থাকা দুটি কাঠের টুকরোর একটি ফেলে দিলেন আম্পায়ার। যার মানে দাঁড়াল জিম্বাবুয়ে-নিউজিল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের খেলা শেষ।

দিনের শেষ বলে উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ৫৮ রান তুলে চতুর্থ দিন শেষ করল জিম্বাবুয়ে। প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছে জিম্বাবুয়ে। এই টেস্টে অন্তত ইনিংস ব্যবধানে হারার ভয় নেই।

তবে হারার ভয় আছে। কারণ বুলাওয়ে টেস্টটি ড্র করতে হলে হাতে যে সাতটি উইকেট রয়েছে তা দিয়ে পঞ্চম দিনে ৯০ ওভার নিউজিল্যান্ডের বোলারদের বিপক্ষে লড়াই করতে হবে স্বাগতিকদের। জিততে হলে করতে হবে ৩২৯ রান। পারবে কী জিম্বাবুয়ে?

অন্যদিকে জয়ের জন্য নিউজিল্যান্ডের চাই ৭ উইকেট। শেষ দিনে ৩২৯ রান তাড়া করে জয় পাওয়ার চেয়ে ৭ উইকেট তুলে নেওয়াটা সহজ। সেই সহজ কাজ জিম্বাবুয়ে কতোটা কঠিন করে তুলতে পারে বুলাওয়েতে শেষ দিনে সেটাই এখন দেখার বিষয়।

বুলাওয়ে টেস্টের প্রথম ইনিংসে টম লাথাম, কেন উইলিয়ামসন ও রস টেলরের অপরাজিত সেঞ্চুরিতে ভর করে ৪ উইকেট হারিয়ে ৫৮২ রান তুলে ইনিংস ঘোষণা করে জিম্বাবুয়ে।

জবাবে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ের শুরুটা ভালো না হলেও ক্রেইগ আরভিনের ১৪৬ রানের ইনিংসে ভর করে সবকটি উইকেট হারিয়ে ৩৬২ রান সংগ্রহ করতে পারে।

তাতে ২২০ রানে এগিয়ে থেকে সোমবার নিউজিল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। কেন উইলিয়ামসন (৬৮) ও রস টেলরের (৬৭) হাফসেঞ্চুরিতে ভর করে ২ উইকেট হারিয়ে ১৬৬ রান তুলে আবারো ইনিংস ঘোষণা করে কিউইরা।

ফলে জিম্বাবুয়ের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৮৬ রান। সেই রান তাড়া করতে নেমে চতুর্থ দিনের শেষ সেশনে ২৫.২ ওভারে ৩ উইকেট হারিয়ে ৫৮ রান তুলে চতুর্থ দিন শেষ করেছে। নিউজিল্যান্ডের চেয়ে স্বাগতিকরা এখনো ৩২৯ রানে পিছিয়ে রয়েছে।

• সংক্ষিপ্ত স্কোর :

নিউজিল্যান্ড
প্রথম ইনিংস- ৫৮২/৪ ডিক্লে.
দ্বিতীয় ইনিংস- ১৬৬/২ ডিক্লে.

জিম্বাবুয়ে
প্রথম ইনিংস- ৩৮২/১০
দ্বিতীয় ইনিংস- ৫৮/৩।

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7040
Post Views 151