MysmsBD.ComLogin Sign Up

বিশ্ব রেকর্ড গড়ে ইউনাইটেডে পগবা

In ফুটবল দুনিয়া - Aug 09 at 9:37am
বিশ্ব রেকর্ড গড়ে ইউনাইটেডে পগবা

পল পগবা ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিচ্ছেন, এটা জানা গিয়েছিল আগেই। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণার। এবার সেই আনুষ্ঠানিকতাও সারল ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটি।

পাঁচ বছরের চুক্তিতে জুভেন্টাস থেকে ফরাসি এই মিডফিল্ডারকে দলে ভিড়িয়েছে ইউনাইটেড। এর জন্য তাদের গুনতে হচ্ছে ১০০ মিলিয়ন পাউন্ড, যা দলবদলের বাজারের ইতিহাসে সর্বোচ্চ দামের বিশ্ব রেকর্ড।

এর আগে ২০১৩ সালে টটেনহাম থেকে গ্যারেথ বেলকে দলে ভেড়ানোর জন্য রিয়াল মাদ্রিদ খরচ করেছিল ৮৬ মিলিয়ন পাউন্ড। সেটাই ছিল এতদিন পর্যন্ত সর্বোচ্চ। এবার সেটি ভেঙে দিলেন পগবা।

বাংলাদেশ সময় মঙ্গলবার ভোরে ইউনাইটেড তাদের অফিশিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে বলেছে, ‘ম্যানচেস্টার ইউনাইটেড আনন্দের সঙ্গে জানাচ্ছে যে, ইতালিয়ান ক্লাব জুভেন্টাস থেকে পল পগবা তার ট্রান্সফার সম্পন্ন করেছে।’

ইউনাইটেডের ওয়েবসাইটে পগবা বলেছেন, ‘আমি আবারও ইউনাইটেডে আসতে পেরে খুশি। এই ক্লাব সব সময় আমার হৃদয়ে বিশেষ জায়গা দখল করে আছে। হোসে মরিনহোর সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি আমি।’

২০১১ সালে ম্যানচেস্টার ইউনাইটেডেই পেশাদার ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন পগবা। তবে কোচ অ্যালেক্স ফার্গুসনের সঙ্গে বনিবনা না হওয়ায় ২০১২ সালে পাড়ি জমান জুভেন্টাসে। জুভিদের হয়ে তিনি টানা চার মৌসুম জিতেছেন ইতালিয়ান লিগ শিরোপা। ২০১৪-১৫ মৌসুমে খেলেছেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। ২৩ বছর বয়সি মিডফিল্ডার আবার তার পুরোনো ঠিকানায় ফিরলেন।

দলবদলের রেকর্ড
১০০ মিলিয়ন পাউন্ড, পল পগবা (২০১৬ সালে জুভেন্টাস থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে)

৮৬ মিলিয়ন পাউন্ড, গ্যারেথ বেল (২০১৩ সালে টটেনহাম থেকে রিয়াল মাদ্রিদে)

৮০ মিলিয়ন পাউন্ড, ক্রিস্টিয়ানো রোনালদো (২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়াল মাদ্রিদে)

৭৬ মিলিয়ন পাউন্ড, গঞ্জালো হিগুয়াইন (২০১৬ সালে নাপোলি থেকে জুভেন্টাসে)

৭১.১ মিলিয়ন পাউন্ড, নেইমার (২০১৩ সালে সান্তোস থেকে বার্সেলোনায়)

৬৫ মিলিয়ন পাউন্ড, লুইস সুয়ারেজ (২০১৪ সালে লিভারপুল থেকে বার্সেলোনায়)

৬৩ মিলিয়ন পাউন্ড, হামেস রদ্রিগেজ (২০১৪ সালে মোনাকো থেকে রিয়াল মাদ্রিদে)

তথ্যসূত্রঃ রাইজিংবিডি

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7017
Post Views 187