MysmsBD.ComLogin Sign Up

টি-২০ তে সর্বকালের সফলতম স্পিনার সাকিব

In ক্রিকেট দুনিয়া - Aug 08 at 7:25pm
টি-২০ তে সর্বকালের সফলতম স্পিনার সাকিব

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের(সিপিএল) ফাইনালে জ্যামাইকা তালাওয়াহসের জয়ে বড় একটা অবদান ছিল বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। ৪ ওভার বল করে ২৫ রানের বিনিময়ে প্রতিপক্ষ গুয়ানা আমাজন ওয়ারিয়র্সের গুরুত্বপূর্ণ ২টি উইকেট নিয়েছেন। সাকিবের এই উইকেট দুটিই জ্যামাইকার জয়টা অনেকাংশেই সহজ করে দিয়েছে। ফলে মাত্র ৯৩ রানেই গুটিয়ে যায় গায়ানার ইনিংস, আর দিনশেষে ৯ উইকেটের বড় জয় পায় জ্যামাইকা।

উল্লেখ করার মতো বিষয়টি হলো সিপিএলের ফাইনালে ২টি উইকেট নেওয়ার মাধ্যমে টাইগার সাকিব হয়ে গেছেন টি২০ ক্রিকেটের ইতিহাসের সফলতম স্পিনার। তিনি নিজের নামের পাশে ২৪০ উইকেট নিয়ে এই ম্যাচটি খেলতে নামেন। ২টি উইকেট পাওয়াই সাকিবের উইকেট সংখ্যা হয়ে যায় ২৪২টি। ফলে তিনিই এখন স্পিনারদের মধ্যে টি২০ ক্রিকেটে সবচেয়ে বেশিসংখ্যক উইকেটের মালিক।

এ অনন্য অর্জনের পথে সাকিব পিছনে ফেলেছেন সুনিল নারাইন, সাঈদ আজমল, শহীদ আফ্রিদির মত বাঘা বাঘা সব টি২০ বোলারদের।

২০৯ ম্যাচে ৬.৭৫ ইকোনমি আর সেরা বোলিং ফিগার ৬/৬ এর সাহায্যে সাকিবের অর্জিত উইকেটসংখ্যা এখন ২৪২।

অন্যদিকে দ্বিতীয় অবস্থানে থাকা সুনিল নারাইন নিয়েছেন ১৯১ ম্যাচে ২৪১ উইকেট। আর ১৭৪ ও ২৩৪ ম্যাচ খেলে পাকিস্তানের আজমল ও আফ্রিদির উইকেটসংখ্যা যথাক্রমে ২৪০ ও ২৩৯। সবমিলিয়ে টি২০ ক্রিকেটের সর্বোচ্চ উইকেটশিকারীদের তালিকায় সাকিবের অবস্থান ৭ম। তালিকায় প্রথম ছয়জনই ফাস্ট বোলার, আর শীর্ষে রয়েছেন ডোয়েইন ব্রাভো (৩২৪ ম্যাচে ৩৪১ উইকেট)।

টি২০ ক্রিকেটের সর্বোচ্চ উইকেটশিকারীরা (স্পিনার)
সাকিব আল হাসান ২৪২
সুনিল নারাইন ২৪১
সাঈদ আজমল ২৪০
শহীদ আফ্রিদি ২৩৯
রবিচন্দ্রন অশ্বিন ১৯৮
অমিত মিশ্র ১৯৬
হরভজন সিং ১৯০
পিযুষ চাওলা ১৮২
মুত্তিয়া মুরালিধরন ১৭৯
অজন্তা মেন্ডিস ১৫৯

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7002
Post Views 785