MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

বন্ধুত্বের পাঁচ তথ্য যা না জানলেই নয়!

In লাইফ স্টাইল - Aug 08 at 7:59am
বন্ধুত্বের পাঁচ তথ্য যা না জানলেই নয়!

সৃষ্টি বড়ই অদ্ভূত। পৃথিবী জুড়ে এমন অনেক কিছুই রয়েছে, যেগুলি সম্পর্কে ন্যূনতম কোনো ধারণাই আমাদের নেই।

বেশি দূরে যেতে হবে না। 'ঘর হতে শুধু দুই পা ফেলিয়া'ই যে কত সৃষ্টি, কত ঘটনা এদিক-ওদিক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, তা-ই অনেক সময় আমাদের গোচরে আসে না। এ ধরনের অজানা-অচেনার খোঁজে যাত্রা চলছে।

এই সফরে প্রতি রবিবার আমরা ধারাবাহিকভাবে এমন কিছু তথ্য তুলে ধরি, যা শুনে তাজ্জব হতে হয়। আজ ফ্রেন্ডশিপ ডে-তে রইল বন্ধুত্ব নিয়ে কিছু অজানা তথ্য।

১. বিভিন্ন পরীক্ষা ও সমীক্ষায় দেখা গেছে, শিম্পাজি, বেবুন, ঘোড়া, হায়না, হাতি, বাদুড় ও ডলফিনের বন্ধুত্ব করার প্রবণতা সবচেয়ে বেশি। একমাত্র এই প্রাণীরাই অন্য কোনো প্রাণীর সঙ্গে বন্ধুত্ব করতে পারে। এবং সেই বন্ধুত্ব সারা জীবন থাকে।

২. ২০০৪-এর একটি সমীক্ষার ফলে দেখা গেছে, বিশ্বে গত ২০ বছরে বন্ধুত্বের সংখ্যা এক তৃতীয়াংশ কমেছে। যেখানে ওই একই সময়ে বন্ধুহীন মানুষের সংখ্যা বেড়েছে দ্বিগুণ।

৩. নৃতত্ত্ববিদ রবিন ডুনবার একটি দীর্ঘ সমীক্ষা চালান বন্ধুত্বের উপর। সমীক্ষা শেষে তিনি দেখেছিলেন, যখন নতুন কেউ আপনার জীবনে আসে, সে আপনার ঘনিষ্ঠমহলে যে কোনও দু'জনের জায়গা নিয়ে নেয়। সেই দু'জন হয় আপনার পরিবারের কোনও সদস্য বা প্রিয় বন্ধুদের একজন।

৪. ১৯৬৭ সালে দশম ফ্রেন্ডশিপ ডে উপলক্ষে ইংলিশ ব্যান্ড বিটলস-এর বিখ্যাত গানটি ছিল, 'With a Little Help From My Friends।'

৫. দেখা গেছে কোনো মানুষ যখন চরম অসুখের সম্মুখীন হন, তার সুস্থ হয়ে যাওয়া অনেকটাই নির্ভর করে সংশ্লিষ্ট ব্যক্তির সামাজিক পরিচিতির উপর। অর্থাৎ, যার যত বন্ধু, শারীরিক বিপদ থেকে রক্ষায় তার তত সুবিধা।

সূত্র: এই সময়

Googleplus Pint
Noyon Khan
Posts 3335
Post Views 500