MysmsBD.ComLogin Sign Up

রেকর্ড গড়লেন উইলিয়ামসন!

In ক্রিকেট দুনিয়া - Aug 07 at 4:25pm
রেকর্ড গড়লেন উইলিয়ামসন!

নিজের ৫০তম টেস্টকে স্বরণীয় করে রাখলেন কেন উইলিয়ামসন। সবচেয়ে কম ইনিংসে নয়টি টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে সেঞ্চুরির রেকর্ড গড়েছেন তিনি।

এই রেকর্ড ছিল শুধুমাত্র শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারার। ইংল্যান্ডের বিপক্ষে ক্যান্ডিতে শতক করে তিনি চক্র পূরণ করেন ১১৪তম ইনিংসে। উইলিয়ামসনের লেগেছে ৯১ ইনিংস। টেস্ট খেলুড়ে বাকি ৮ দেশের বিপক্ষে আগেই শতক করেছিলেন উইলিয়ামসন। বাকি ছিল কেবল জিম্বাবুয়ে।

প্রথম টেস্টে ৯১ রানে আউট হওয়ায় সেবার আক্ষেপ নিয়ে ফিরতে হয়। এবার ফেরার আগে ১৫১ বলে খেলেছেন ১১৩ রানের দারুণ এক ইনিংস।

২৬তম জন্মদিনের একদিন আগে নিউ জিল্যান্ডের অধিনায়ক পেলেন চতুর্দশ টেস্ট শতক। আবেগ নিজের ভেতরেই রাখতে অভ্যস্থ উইলিয়ামসন। রোববার রেকর্ড গড়া ইনিংসের উদযাপনও ছিল সাদাসিধে। হেলমেট খুলে, সতীর্থ ও দর্শকদের অভিবাদনের জবাব দিয়েই তৈরি হয়ে গেলেন পরের বলটি সামলাতে।

ঘরোয়া কোচ গ্রান্ট ব্র্যাডবার্ন ১৮ বছর বয়সী উইলিয়ামসনের মধ্যে দেখেছিলেন অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্কের ছায়া।

২০১০ সালে আন্তর্জাতিক অভিষেকের পর উইলিয়ামসনের গুণমুগ্ধের সংখ্যা ক্রমশ বেড়েছে। নিউ জিল্যান্ডের হয়ে সবচেয়ে কম বয়সে টেস্ট শতক করা এই ব্যাটসম্যানের মধ্যে আরও বড় সম্ভাবনা দেখতেন মার্টিন ক্রো।

প্রয়াত এই ব্যাটিং গ্রেট বিশ্বাস করতেন, ক্যারিয়ার শেষে নিউ জিল্যান্ডের সর্বকালের সেরা ব্যাটসম্যান হতে পারেন উইলিয়ামসন। তার মধ্যে একই সম্ভাবনা দেখেন আরও অনেক ক্রিকেট বিশেষজ্ঞই।

২০০২ সালে প্রথম ৯ টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে শতকের কৃতিত্ব দেখান দক্ষিণ আফ্রিকার গ্যারি কার্স্টন। পরের বছর অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ, ২০০৪ সালে টানা দুই টেস্টে ভারতের টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড় সংখ্যাটা চারে নিয়ে যান। তাদের সবার চক্র পূর্ণ করা শতক আসে বাংলাদেশের বিপক্ষে।

২০০৫ সালে শ্রীলঙ্কার মারভান আতাপাত্তু ও ওয়েস্ট ইন্ডিজের লারা টেস্ট খেলুড়ে ৯ দেশের বিপক্ষে শতক করেন। পরের বছর এক দিনের ব্যবধানে তাদের পাশে বসেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট ও রিকি পন্টিং। এই দুই জনই ফতুল্লা টেস্টে বাংলাদেশের বিপক্ষে শতক করেন।

২০০৭ সালে সাঙ্গাকারা, দুই বছর পর শ্রীলঙ্কার আরেক ব্যাটিং গ্রেট মাহেলা জয়াবর্ধনে এই কৃতিত্ব দেখান। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও ২০১৪ সালে পাকিস্তানের ইউনুস খান তাদের পাশে বসেন। এবার সব মিলিয়ে ত্রয়োদশ আর নিউ জিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে চক্র পূর্ণ করলেন উইলিয়ামসন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3482
Post Views 378