MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

মীর মানেই ‘মীরাক্কেল’ নয় এবার অন্য রুপে আসছেন মীর!

In সিনেমা জগৎ - Aug 07 at 8:02am
মীর মানেই ‘মীরাক্কেল’ নয় এবার অন্য রুপে আসছেন মীর!

মীর মানেই ‘মীরাক্কেল’। মীর মানেই রেডিও মির্চির সঞ্চালনা। মীর মানেই অনুষ্ঠানের মজাদার সঞ্চালনা। তবে এর পাশাপাশি অভিনয়েও কম যান না তিনি। ‘ভূতের ভবিষ্যৎ’ ছবিতে তার অভিনীত প্রোমোটার গণেশ ভুতোরিয়ার চরিত্রটাকে ভুলবে কে? অঞ্জন দত্তের পরিচালনায় ‘বং কানেকশান’ ছবি দিয়ে শুরু হয়েছিল সিনেমায় তার অভিনয়।

এরপর একে একে ‘নটবর নট আউট’, ‘চ্যাপলিন’, ‘ভূতের ভবিষ্যৎ’, ‘আশ্চর্য প্রদীপ’, ‘অভিশপ্ত নাইটি’, ‘অরণ্যদেব’। এই মুহূর্তে তিনি অভিনয় করছেন সৌরভ পালধির পরিচালনায় ‘কলকাতায় কলম্বাস’ ছবিতে। তবে এর আগে এই সৌরভেরই পরিচালনায় ‘বুদ্ধিজীবী’ নাটকে অভিনয় করেছিলেন মীর।

এবার মুম্বাইয়ের হিন্দি ছবিতে অভিনয় শুরু করলেন তিনি। কয়েকদিন আগেই শুরু হয়ে গেছে এই হিন্দি ছবির শুটিং। ছবির নাম ‘ডি এন এ মেঁ গান্ধীজি’।

মুম্বাইয়ের হিন্দি ছবি হলেও এই ছবির পরিচালনায় আছেন আর এক বাঙালি। তিনি সন্দীপ নাথ। বেলঘরিয়ার বাসিন্দা এই সন্দীপ অবশ্য দীর্ঘদিন ধরেই মুম্বাইবাসী। পেশা হিন্দি ছবির গান লেখা।

‘কর্পোরেট’, ‘পয়সা উশুল’, ‘সাহেব বিবি অউর গ্যাংস্টার’, ‘আশিকি ২’, ‘সিংঘম রিটার্নস’ থেকে ‘মেরি কম’— বহু জনপ্রিয় হিন্দি ছবির গান লিখেছেন সন্দীপ। এবার তিনি এলেন পরিচালনায়। এই ছবিতেই একটি বাঙালি চরিত্রে অভিনয় করছেন মীর।

মুম্বাই থেকে সন্দীপ বললেন, ‘এই ছবির চরিত্রটা মীরদাকে ভেবেই লেখা। তবে মীরদাকে পেতে বেশ কিছুটা সময় কেটে গেছে। এতটাই ব্যস্ততা ঘিরেছিল তাকে। যদিও ছবির মুখ্য চরিত্র এটা নয়, তবে ছবিতে বেশ গুরুত্বপূর্ণ। ঠিকই করেছিলাম, মীরদাকে না পেলে এই ছবিটা আর করবো না। কারণ, মীরদা ছাড়া এই চরিত্রে আর কাউকেই মানাবে না।’

কেমন এই চরিত্র? কী বলছেন মীর? প্রথমেই মজা করে বললেন, ‘আশির দশকে বাংলা ছবিতে যখন মুম্বাইয়ের শিল্পীরা অভিনয় করতে আসতেন তখন ছবির টাইটেল কার্ডে তাদের নামের পাশে ব্র্যাকেটে লেখা থাকতো ‘বম্বে’।

সন্দীপের এই ছবিতে সই করা মাত্রই এই একটা কারণেই আমি তৃপ্ত, এবার থেকে আমার নামের পাশে ব্র্যাকেটে ‘বম্বে’ লিখতে পারব!’ তারপরেই সিরিয়াস হয়ে গেলেন মীর।

মীর বললেন, ‘আমার চরিত্রের নাম প্রফুল্ল তরফদার। একটা অ্যাড এজেন্সির মালিক। নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে ভালবাসে। রবীন্দ্রনাথ ঠাকুর, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় প্রমুখ বিখ্যাত ও কৃতী বাঙালিদের নিয়ে গর্ব করতে ভালবাসে। পাশাপাশি মনে করে পৃথিবীতে বাঙালিরাই একমাত্র জাত, যারা সভ্যতার বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতির পরিচয় দিয়ে এসেছে।’

তিনি বললেন, ‘আমার চরিত্রটা অবশ্য মুখ্য চরিত্র নয়। আসলে এই প্রফুল্লর অফিসে কাজ করতে আসে এই ছবির নায়ক। আর তারপর থেকেই গল্পের শুরু।’ বললেন, ‘আশ্চর্য ছেলে এই সন্দীপ। কোনও সন্দেহ নেই আমার চরিত্রটা বেশে ভালই ফুটিয়ে তুলেছে।

তবে সবচেয়ে আশ্চর্য লাগল যখন আমার বাড়িতে এসে ও গড়গড় করে গোটা চরিত্রটাই মুখস্থ শুনিয়ে গেল। এতখানিই তৈরি হয়ে এসেছিল সন্দীপ। তখনই বুঝেছিলাম নিজের কাজে কতখানি পেশাদার সন্দীপ।’

আর সন্দীপ বললেন, ‘ডি এন এ মেঁ গান্ধীজি’ একটা রাজনৈতিক আখ্যান। যেখানে এই সমাজকে নিয়ে ব্যঙ্গ করা হয়েছে। দেখানো হয়েছে আমরা কীভাবে নিজেদের ছোট্ট স্বার্থসিদ্ধির জন্য একে অন্যকে নির্বিচারে ব্যবহার করি।’ মীর ছাড়াও এই ছবিতে অভিনয় করছেন জ্যোতি শেঠি, রাজেশ শর্মা, সঞ্জয় মিশ্র প্রমুখ।

Googleplus Pint
Noyon Khan
Posts 3303
Post Views 316