MysmsBD.ComLogin Sign Up

ওয়েস্ট ইন্ডিজের নেতৃত্ব হারিয়েছেন স্যামি!

In ক্রিকেট দুনিয়া - Aug 06 at 1:26pm
ওয়েস্ট ইন্ডিজের নেতৃত্ব হারিয়েছেন স্যামি!

অধিনায়ক হিসেবে ওয়েস্ট ইন্ডিজকে দুটি বিশ্বকাপ শিরোপা জিতিয়েছেন। ২০১২ সালের পর এই ২০১৬তে ক্যারিবিয়ানদের বিশ্ব চ্যাম্পিয়ন করেছেন। এবারের আসরে ব্যাট-বলে ড্যারেন স্যামিকে তেমন ভূমিকা রাখতে হয়নি। অধিনায়ক হিসেবে অগোছালো ক্যারিবিয়ানদের গুছিয়ে সাফল্য এনে দিয়েছেন। ক্রিকেটে সাফল্যের খরার এই সময়ে টি-টোয়েন্টিতেই ক্যারিবিয়ানরা সাফল্য পাচ্ছে নিয়মিত। এবং সেটি অধিনায়ক স্যামির হাত ধরে। বোদ্ধারা মানেন, শুধু অধিনায়ক হিসেবে হলেও ক্যারিবিয়ান একাদশে থাকা উচিৎ এই অল রাউন্ডারের। কিন্তু একি বলছেন স্যামি! আর কখনো ওয়েস্ট ইন্ডিজ দলকে টি-টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্ব দিতে দেখা যাবে না তাকে!

শুক্রবার পোস্ট করা একটি ভিডিও বার্তায় স্যামি জানিয়েছেন খবরটি। তাকে নাকি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের প্রধান নির্বাচক ফোন করেছিলেন। পারফরম্যান্স বিচারে স্যামির দলে থাকার যোগ্যতা নেই বলে অধিনায়ক বদল করতে যাচ্ছেন তারা। এবারের বিশ্বকাপে তিনি ইনিংসে ব্যাট করে ১৩ বল খেলে ৮ রান করেছিলেন স্যামি। মোট ৩ ওভার বল করে নিয়েছিলেন ১ উইকেট।

স্যামির ভাষায়, "গতকাল একটি কল পেলাম। ৩০ সেকেন্ডের মতো কথা হলো। নির্বাচকদের চেয়ারম্যান জানালেন টি-টোয়েন্টির অধিনায়কের বিষয়টি পর্যালোচনা করেছেন তারা। আমি আর টি-টোয়েন্টি দলের অধিনায়ক থাকছি না। আমার পারফরম্যান্স দলে থাকার মতো না।" বিষয়টি মেনে নিয়ে স্যামি বলেছেন, "ঠিক আছে। আমার বিশ্বাস ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট মানে ড্যারেন স্যামি নয়। তারা ভবিষ্যতের কথা ভাবছে। নতুন অধিনায়কের জন্য শুভ কামনা।"

২০১০ সালে সেন্ট লুসিয়া থেকে ওয়েস্ট ইন্ডিজের প্রথম অধিনায়ক হন স্যামি। তখনো বাজে অবস্থা ক্যারিবিয়ান ক্রিকেটের। কিন্তু ১৯৭৯ সালের পর তার নেতৃত্বেই আবার বিশ্ব শিরোপা জেতে ওয়েস্ট ইন্ডিজ। ২০১২ তে টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়ন হয়। তখনো তিন দলেরই অধিনায়ক স্যামি। কিন্তু একে একে টেস্ট ও ওয়ানডে থেকে নেতৃত্ব হারান। দল থেকেও ছিটকে পড়েন। ছিল শুধু টি-টোয়েন্টি নেতৃত্ব। সেটিও হারালেন এবার। অধিনায়ক হিসেবে ক্যারিবিয়ান ক্রিকেটে স্যামির পরিচয়টা ইতিহাসে জায়গা করে নিয়েছে।

এই ধাক্কার পরও ৩২ বছরের স্যামি অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিচ্ছেন না। ৩৮টি টেস্ট, ১২৬টি ওয়ানডে ও ৬৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা অল-রাউন্ডার লড়বেন। ৬ মিনিটের আবেগ ঘন ভিডিওতে সেই কথা জানিয়েছেন স্যামি। নেতৃত্বের সময়কালে যাদের সহায়তা পেয়েছেন সবাইকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। এবারের বিশ্বকাপ জয়ের পর পোস্ট ম্যাচ প্রতিক্রিয়ায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের অব্যবস্থাপনা নিয়ে প্রকাশ্যে কথা বলেছিলেন স্যামি। ধরে নেওয়া হয়েছিল, ক্যারিয়ারটা ওখানেই শেষ হয়ে গেছে তারা।

তথ্যসূত্রঃ কালেরকন্ঠ

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 203