MysmsBD.ComLogin Sign Up

৫টি লক্ষণ বলছে আপনি অন্যের দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছেন

In লাইফ স্টাইল - Aug 06 at 11:01am
৫টি লক্ষণ বলছে আপনি অন্যের দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছেন

আমরা আমাদের জীবনকে সবসময় নিজেদের নিয়ন্ত্রণে রাখতে চাই। ছোটবেলা থেকেই ধীরে ধীরে ভাঙ্গি নির্ভরশীলতার গন্ডি, করতে শিখি নিজের কাজ নিজের হাতে। আমাদের পছন্দের রঙের পোশাক, পছন্দের ফ্লেভারের আইসক্রিম থেকে শুরু করে এক সময় আমরা নিজেরাই বেছে নিই আমাদের জীবনের লক্ষ্য। বেছে নিই পছন্দের জীবনসঙ্গী।

তবু অনেক সময়ই আমরা নিয়ন্ত্রিত হই অন্যের সিদ্ধান্ত দ্বারা। কখনো সেটা আমাদের বোঝার ক্ষমতা থাকে, কখনো থাকে না। যখন আপনি একটা শ্বাসরুদ্ধকর অবস্থায় আছেন, আপনার সম্মতিতেই সব হচ্ছে কিন্তু তবু স্বস্তি পাচ্ছেন না তখন ভেবে দেখুন, প্রকৃতপক্ষেই কি সিদ্ধান্তগুলো আপনি নিচ্ছেন নাকি আপনাকে দিয়ে নেওয়ানো হচ্ছে! বুঝে নিতে সাহায্য করবে এই ৫টি লক্ষণ-

তিনি অন্যদেরকেও নিয়ন্ত্রণে রাখেন
যে আপনাকে নিয়ন্ত্রণ করছে্ন বলে সন্দেহ করছেন তিনি স্বভাবেই নিয়ন্ত্রণকারী। অন্যদেরকেও তিনি নিজের নিয়ন্ত্রণে রাখতে পছন্দ করেন। সেজন্য যে কৌশলই হোক না কেন তিনি নির্দ্বিধায় অবলম্বন করেন। এ ধরণের মানুষ কৌশলে আপনার জীবনকেও নিয়ন্ত্রণে করতে চাইবে এড়াই স্বাভাবিক।

Fast moving fast talking
কিছু মানুষ থাকে যারা খুব দ্রুত ভাল সম্পর্ক তৈরি করে ফেলতে পারে। এরা কথাও বলে অনেক দ্রুত। আপনাকে কোনও কথা বলার সুযোগ না দিয়ে আপনার মুখ থেকে হ্যাঁ বলিয়ে নিচ্ছে এমন মানুষ নিশ্চয়ই দেখেছেন? এরা খুব চমৎকারভাবে অন্যদেরকে মনস্তত্বকে নিজের অনুকূলে নিয়ে আসতে পারে।

অধৈর্য্য ব্যক্তিত্ব
অধৈর্য্য মানুষেরাও কিন্তু নিয়ন্ত্রণকারী মানসিকতার হয়। কারণ তারা নিজেদের কাজ হাসিল করা নিয়ে এত বেশী ব্যস্ত থাকে যে অন্যের সুবিধার দিকে খেয়াল করে না। বরং নিজের কাজ অন্যকে দিয়ে করিয়ে নেয়। তার উত্তেজনা এবং অস্থির চালচলন দেখে আপনিও কখন যে তার কাজ নিজের কাজের চেয়ে দরকারি ধরে নিয়ে করে দেবেন নিজেও হয়ত খেয়াল করবেন না।

আপনিই নিয়ন্ত্রণকারী
আপনি যার দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছেন বলে ভাবছেন তার আচরণগুলো খেয়াল করুন। তার বিভিন্ন কৌশলের মধ্যে একটি হল, তিনি সবসময় এমন আচরণ করেন যেন তিনিই শিকার আর আপনি তাকে নিয়ন্ত্রণ করে যাচ্ছেন। তিনি অভিযোগ করতে থাকেন এবং আপনাকে কোণঠাসা করে ফেলেন।

অনুভূতি নিয়ে খেলা
নিয়ন্ত্রণ করতে পছন্দ করেন এমন মানুষেরা আগেই বুঝে নেন আপনার মনস্তত্ব। সেই অনুযায়ী তারা তৈরি করে আপনাকে নিয়ন্ত্রণের ছক। এমন কি কখনো হয় নি, আপনি কোন কাজ করতে চাচ্ছেন বা চাচ্ছেন না কিন্তু আপনাকে অন্য কিছু করতে হল শুধু অন্যের মুখ চেয়ে? এই পরিস্থিতিকে আমরা বাংলায় বলি 'অনুরোধে ঢেকি গেলা'। ইমোশনাল ব্লাকমেইল করে কত কাজ যে করিয়ে নেওয়া হয় তার হিসেব নেই।

এখন আপনি জানেন, কোন মানুষেরা নিয়ন্ত্রণকারীর ভূমিকায় অবতীর্ণ হয়। এদের এড়িয়ে চলুন। নিজের জীবনের লাগাম নিন নিজ হাতে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6973
Post Views 326