MysmsBD.ComLogin Sign Up

“Liberal Arts”

In বিদেশী মুভি রিভিউ - Aug 06 at 1:59am
“Liberal Arts”

কোনো এক শরতের বেলা তে, এক হাতে বিফকেস ভর্তি করে শেক্সপিয়ার আর ইয়েটস এর লিখা কবিতা আর উপন্যাস নিয়ে মাটিতে পড়ে থাকা আর গাছে রঙ্গিন পাতা গুলোর সাজের ভেতর হাটতে হাটতে আদিকাল হতে মাথা উঁচু করে দাড়িয়ে থাকা কোনো এক বট গাছের নিচে সামার নাইট গান শুনতে শুনতে বই পড়তে কেমন লাগবে সেটা বোধয় খুব কম সংখ্যক মানুষ এই পৃথিবীতে জানে বা সেরকম শখটাও বুঝি খুব কম সংখ্যক মানুষের ভেতরেই কাজ করে। এমন কর্পোরেট যুগে এসব কাব্যিক শখ কে নেহাত আধিক্ষেতা ভাবলেও দোষের কিছু নেই। কিন্তু এখনো যে কর্পোরেট সব কিছুকে খেয়ে ফেলতে পারেনি, কিছু মানুষ যে এখনো স্বভাব কবি হয়ে এ জগতে বেঁচে আছে তা বোঝা যায় যখন এই একই গোত্রের মানুষ গুলো একজন আরেকজনের দেখা পায়। আচ্ছা ভাবুন তো সেই শরতের বেলায় পাশে যদি একজন সঙ্গী থাকে? না, আর কিচ্ছু না শুধু আপনাকে সঙ দেবে বলে? দুজন মিলে বই থেকে নেয়া বিভিন্ন কোট বলবো আর সেগুলো নিয়ে আলোচনা করবো,কেমন লাগবে? ভালো লাগারই কথা। একটু বেশীই ভালো লাগার কথা।

Jesse, (Josh Radnor) একজন নিউ ওয়ার্ক সিটি কলেজ এডমিশন অফিসার হঠাৎ করে তার প্রাক্তন স্যার Peter, (Richard Jenkins) এর রিটায়ারমেন্ট এর দাওয়াত পেলেন । Peter, যে ছিলো তার আন্ডার গ্র্যাজুয়েট করার সময় তার হিরো অরফে তার প্রফেসর। তাই Jesse,তার Kenyon College in Gambier, Ohio এর ক্যাম্পাসে ফিরে এলো যেখান থেকে সে গ্র্যাজুয়েট হয়েছিলো। সবুজে ঘেরা ক্যাম্পাস আর নস্টিলিজিয়া তাকে এমনিতেই তরল করে দিতে বাধ্য ছিলো এবং আসতে আসতেই সে পুরো লিকুইয়েড হয়েই গেলো।
Peter এর নিজের রিটায়ারমেন্ট এ যাবার কোনো ইচ্ছে না থাকা সত্ত্বেও তাকে রিটায়ারমেন্টে যেতে হচ্ছে এ নিয়ে সে অনেকটা আপসেট তবুও সে তার রিটায়ারমেন্ট পার্টি তে সবাইকে দাওয়াত করে আনে সে পার্টিতেই Peter, Jesse কে Zibby (Elizabeth Olsen) একজন ১৯ বছর বয়সী তরুনী যে Peter এর ফ্রেন্ডের মেয়ে তার সাথে পরিচয় করিয়ে দেয়। Zibby বর্তমানে থিয়েটার ডেভেলপ নিয়ে পড়ালেখা করছে ঐ একই কলেজে। যাইহোক, আমি কি আপনাদের Jesse এর বয়সের কথা বলেছি? জেনে রাখা ভালো Jesse এর বয়স এখন ৩৫।

ব্যাপার টা এমন না যে তাঁরা তাদের দুজনার দুজনে প্রেমে পড়ে গিয়েছে কিন্তু তাঁরা তাদের আইডিয়ালিস্টিক কথামালার প্রেমে ঠিকই পড়েছে। মানে ঐ যে বললাম ‘যদি বলি সেই শরতের বেলায় পাশে যদি একজন রমনী থাকে? না, আর কিচ্ছু না শুধু আপনাকে সঙ দেবে বলে? দুজন মিলে বই থেকে নেয়া বিভিন্ন কোট বলবো আর সেগুলো নিয়ে আলোচনা করবো’ যদিও এসব বই এবং গল্প নিয়ে কথা বলা Zibby এর জন্য খুবই নরমাল কিন্তু Jesse রীতিমত ক্ষুদারত এসব নিয়ে কথা বলার জন্য।

প্রতিটা ফ্রেশার গ্র্যাজুয়েটরাই সিনিয়ার গ্র্যাজুয়েটদের প্রতি এট্রাক্টেড থাকে এটাও যেমন নরমাল তেমনি একজন পাশ করে যাওয়া গ্র্যাজুয়েটের কাছে তার সেই আগের পরিবেশ, লিটেরেচার বা সাহিত্য চর্চা করা কথপোকথন খুব বেশী ভালো লাগবে কিন্তু সে আলোচনা সেই সদ্য গ্র্যাজুয়েট হবে তার কাছে নরমাল লাগবে এটাও সত্য। কিন্তু ১৬ বছরের গ্যাপ টা কখনই ইগ্নোর করা যায় না।

তবে Jesse আসলেই অনেক তৃষ্ণার্ত তবে সে তৃষ্ণা সাহিত্য, বই আর গল্পের প্রতি। যা বোঝা যায় যখন ক্যাম্পাসে Nat (Zac Efron) এর সাথে দেখা হয় যে ছেলেটা দাবি করে সে অন্য সবার মতো না এবং আরেকজন Dean (John Magaro) হাতে সবসময় David Foster Wallace’s Infinite Jes এর বই নিয়ে ঘুরে এবং Foster এর কাজ নিয়ে ক্রিটিক করে বেড়ায় এদের সাথে দেখা হবার পর। Jesse এর ফেসিনেশন শুধুমাত্র বই, সাহিত্য এবং এদের সাথে জড়িত মানুষদের প্রতি বেশী। যা আমরা আরেকটা চরিত্র Judith (Allison Janney) এর সাথে দেখা হবার পর বুঝতে পারি, যে Jesse এর রোম্যান্টিক পয়েট্রি প্রোফেসর ম্যাডাম ছিলেন এবং Jesse এর Secret Crush কারন Poetry টা Jesse এর বেশী ভালো লাগে।

Elizabeth Olsen গল্পের সবকিছু, একজন ১৯ বছরি মেয়ের চরিত্রে অভিনয় করে সবাইকে তার প্রেমে ফেলে দেয়া এবং ১৬ বছরের গ্যাপ এর বড় একজন গ্র্যাজুয়েট এর সাথে ম্যাচুয়র অভিনয় দেখিয়ে যে দক্ষতা তিনি দেখিয়েছেন তা অতুলনীয়। ভালবাসার অনেকগুলো ছবি এই এক চরিত্রেই ফুটে উঠেছে।

“Liberal Arts” নিয়ে তো অনেক বললাম, আপনি কিছুক্ষনের জন্য হারিয়ে যেতে চাইলে মুভিখানা আপনার জন্য অপেক্ষা করছে। আর যদি সাহিত্য অনুরাগী হয়ে থাকেন তাহলে অপেক্ষা করছেন কেন?

একটি লাইনের দ্বারা শেষ করবো-

“You know some days are like a gift,
and some days suck but all are that is okay.”

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1365
Post Views 85