MysmsBD.ComLogin Sign Up

স্টার্ক-বীরত্বের পরও হারের মুখে অস্ট্রেলিয়া

In ক্রিকেট দুনিয়া - Aug 05 at 9:19pm
স্টার্ক-বীরত্বের পরও হারের মুখে অস্ট্রেলিয়া

প্রথম ইনিংসে পাঁচ উইকেটের পর মিচেল স্টার্ক দ্বিতীয় ইনিংসে নিলেন ছয় উইকেট। গড়লেন গল টেস্টে কোনো পেসারের সেরা বোলিংয়ের রেকর্ড। গত ৩১ বছরে এশিয়ার বাইরের প্রথম কোনো বোলার হিসেবে এশিয়াতে একই টেস্টের দুই ইনিংসে পাঁচ উইকেট-কীর্তিও।

কিন্তু তারপরও যে গল টেস্টে হারের মুখে অস্ট্রেলিয়া। সফরকারীরা ৪১৩ রান তাড়া করতে নেমে ২৫ রানেই ৩ উইকেট হারিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে। জয়ের জন্য অস্ট্রেলিয়ার আরো চাই ৩৮৮ রান, আর শ্রীলঙ্কার ৭ উইকেট।

দ্বিতীয় দিনে সব মিলিয়ে উইকেট পতন হয়েছে ২১টি। এশিয়াতে কোনো টেস্টে একদিনে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট পতনের রেকর্ড এটি। সর্বোচ্চ উইকেট পতনও শ্রীলঙ্কার মাটিতেই। ২০১১ সালে শ্রীলঙ্কা-ইংল্যান্ড কলম্বো টেস্টের তৃতীয় দিন পড়েছিল ২২ উইকেট।

পাল্লেকেলেতে প্রথম টেস্ট ১০৬ রানে জেতা শ্রীলঙ্কা গলেও জিতলে এক ম্যাচ বাকি রেখেই সিরিজ নিশ্চিত করে ফেলবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি হবে তাদের দ্বিতীয় সিরিজ জয়। তবে এক সিরিজে দুই টেস্ট জয় হবে এটাই প্রথম। এর আগে ১৯৯৯ সালে শ্রীলঙ্কা প্রথম যেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতেছিল, তিন টেস্টের দুটি ড্র হয়েছিল।

গল আন্তর্জাতিক স্টেডিয়ামে শুক্রবার ৫৪ রানে ২ উইকেট নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু সকালের সেশনে আর ৫২ রান করতেই সফরকারীরা অলআউট মাত্র ১০৬ রানে! স্বাগতিকদের ১৭৫ রানের লিড এনে দিতে হ্যাটট্রিকসহ ৪ উইকেট নেন বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ। অফস্পিনার দিলরুয়ান পেরেরাও নেন ৪ উইকেট।

বড় লিড পাওয়া শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো হয়নি। দুই পেসার জশ হ্যাজেলউড ও স্টার্কের তোপে লাঞ্চের আগেই ৩ উইকেট পড়ে যায় তাদের। তবে আক্রমণাত্মক ব্যাটিংয়ে রান তুলতে থাকা কুশল মেন্ডিস (৩৫) ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস (৪৭) লিড তিন শ’ রানের কাছাকাছি নিয়ে যান। এরপর দিলরুয়ান পেরেরার ৬৪ রানের সুবাদে শ্রীলঙ্কা অলআউট হওয়ার আগে করে ২৩৭ রান।

স্টার্ক ৫০ রানে নেন ৬ উইকেট। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন ৪৪ রানে। দুই ইনিংস মিলে ৯৪ রানে ১১ উইকেট। শ্রীলঙ্কায় সফরকারী কোনো পেসারের দ্বিতীয় সেরা বোলিং এটি। ২০০৬ সালে ক্যান্ডি টেস্টে পাকিস্তানের পেসার মোহাম্মদ আসিফের ৭১ রানে ১১ উইকেট এখনো সেরা। তবে গলে সেরা বোলিংয়ের রেকর্ডটা এখন স্টার্কেরই। ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন ৯৯ রানে নিয়েছিলেন ৯ উইকেট।

এ ছাড়া ১৯৮৫ সালে ইংল্যান্ডের নিল ফস্টারের পর এই প্রথম এশিয়ার বাইরের কোনো বোলার এশিয়াতে একই টেস্টের দুই ইনিংসেই পাঁচ উইকেট নিলেন। ইংলিশ পেসার ফস্টার সেবার চেন্নাই টেস্টে ভারতের প্রথম ইনিংসে ১০৪ রানে ৬ উইকেট ও দ্বিতীয় ইনিংসে ৫৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন।

চতুর্থ ইনিংসে ৪১৩ রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার শুরুটা হয়েছে দুঃস্বপ্নের মতো। মাত্র ১০ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে তারা। প্রথম ওভারেই আঘাত হানেন হেরাথ। তার বলে ধনাঞ্জয়া ডি সিলভাকে ক্যাচ দিয়ে ফিরে যান জো বার্নস।

চতুর্থ ওভারে পরপর দুই বলে নাথান লায়ন ও উসমান খাজাকে বিদায় করে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন দিলরুয়ান পেরেরা। তার হ্যাটট্রিক ঠেকিয়ে দেন স্টিভেন স্মিথ। দিন শেষে অসি অধিনায়ক অপরাজিত আছেন ১ রানে। তার সঙ্গী ডেভিড ওয়ার্নার অপরাজিত ২২ রানে।

তথ্যসূত্রঃ রাইজিংবিডি

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7017
Post Views 269