MysmsBD.ComLogin Sign Up

হেরাথের রেকর্ড গড়া হ্যাটট্রিকে অস্ট্রেলিয়া শেষ

In ক্রিকেট দুনিয়া - Aug 05 at 1:12pm
হেরাথের রেকর্ড গড়া হ্যাটট্রিকে অস্ট্রেলিয়া শেষ

বয়স একটি সংখ্যা মাত্র! অন্তত রঙ্গনা হেরাথের জন্য তো বটেই। শুক্রবার গলে হ্যাটট্রিক করেছেন ৩৮ বছরের এই বাঁ হাতি স্পিনার। হয়েছেন টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে হ্যাটট্রিক করা বোলার। রেকর্ডের হ্যাটট্রিক এটি। অস্ট্রেলিয়া শ্রীলঙ্কার বিপক্ষে তাদের ইতিহাসের সর্বনিম্ন ১০৬ রানেই গুটিয়ে গেছে প্রথম ইনিংসে।

গল শ্রীলঙ্কার সবচেয়ে স্পিন বান্ধব উইকেট। সেখানে হেরাথ রাজত্ব করবেন জানাই ছিল। কিন্তু হেরাথ যে এতটা চমক লাগাবেন কে ভেবেছিল! ২ উইকেটে ৫৪ রান নিয়ে দ্বিতীয় দিনের সকাল শুরু করে অস্ট্রেলিয়া। ৫২ রান তুলতেই বাকি আট উইকেট হারিয়েছে তারা। টিকতে পেরেছে মোটে ২০ ওভার। ৪টি করে উইকেট হেরাথ ও দিলরুয়ান পেরেরার।

হেরাথের হ্যাটট্রিকের শিকার অ্যাডাম ভোজেস, পিটার নেভিল ও মিচেল স্টার্ক। ভোজেস কাভারে ক্যাচ দিয়েছেন। নেভিল এলবিডাব্লিউর শিকার। স্টার্কের আউট নিয়ে নাটকীয়তা। প্যাডে আঘাত করে বল। আম্পায়ার বলেন 'নট আউট'। লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস হ্যাটট্রিকের বল বলেই হয়তো রিভিউ নিয়েছিলেন। আশাবাদী দেখাচ্ছিল না তাকেও। কিন্তু রিপ্লেতে দেখা গেলে লাইনে থেকেই উইকেট উচ্চতায় আঘাত হেনেছে বল। সিদ্ধান্ত পাল্টে গেলো। হেরাথ ও শ্রীলঙ্কার উল্লাস শুরু।

এর আগে শ্রীলঙ্কার আর একজন বোলের টেস্টে হ্যাটট্টিক আছে। তিনি টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারী লঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন নন। নুয়ান জয়সা। এই পেসার ১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টের দ্বিতীয় ইনিংসে নিজের প্রথম ওভারের প্রথম তিন বলে উইকেট নিয়ে হ্যাটট্রিক করেছিলেন।

১৭ বছর আগে গলেই অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হয়েছিল হেরাথের। মুরালির কারণে দলে নিয়মিত সুযোগ পেতেন না। মুরালি পরবর্তী যুগে নিয়মিত। এবং সেই অস্ট্রেলিয়ার বিপক্ষেই এই কীর্তি হেরাথের। টেস্ট ইতিহাসের ৪১তম হ্যাটট্রিকটি হেরাথ করলেন ৩৮ বছর ১৩৯ দিন বয়সে। ১৮৯২ সালের পর এই প্রথম কোনো বাঁ হাতি অর্থোডক্স স্পিনার হ্যাটট্রিক করলেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে এটি নবম হ্যাটট্রিক। তাদের বিপক্ষেই সবচেয়ে বেশি হ্যাটট্রিক হয়েছে।

তথ্যসূত্রঃ কালেরকন্ঠ

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7040
Post Views 236