MysmsBD.ComLogin Sign Up

জীবনে যেসব আশা কখনোই করা উচিত নয়

In লাইফ স্টাইল - Aug 04 at 6:50pm
জীবনে যেসব আশা কখনোই করা উচিত নয়

কিছু আশা আপনার জীবনে দুরাশা হয়েই থাকবে। জীবনে বড় হওয়ার জন্য নানা বিষয়ে আশা কিংবা প্রত্যাশা করা যেতেই পারে। কিন্তু সব বিষয় যে আশা অনুযায়ী চলবে এমন কোনো কথা নেই। একইভাবে কিছু বিষয়ে প্রত্যাশা করা উচিত নয়।

• এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু প্রত্যাশা, যা মাথা থেকে ঝেড়ে ফেলা উচিত......

১. জীবন হওয়া উচিত ন্যায্য
আমরা অনেকেই আশা করি জীবনে নানা বিষয়ে ন্যায্যতার। কিন্তু বাস্তবতা হলো জীবনে ন্যায্যতা পাওয়া যায় না। আপনি যদি ন্যায্যতার আশা করেন তাহলে আশাভঙ্গ হতে হবে। এতে মানসিকভাবেও বিপর্যস্ত হয়ে পড়া অসম্ভব নয়। তাই সেই আশা বাদ দিতে হবে।

২. সুযোগ হাতে এসে ধরা দেবে
অনেকেরই ধারণা, ভালো সুযোগ একসময় আসবেই। এ জন্য অপেক্ষা করলেই হবে। বাস্তবতা হলো, সুযোগ কখনোই আপনার হাতে এসে ধরা দেবে না। আপনার রেজাল্ট যত ভালোই হোক না কেন, চেষ্টা না করলে চাকরি পাবেন না। একইভাবে আপনি যত সৎ ব্যবসায়ী হন না কেন, কঠোর পরিশ্রম ছাড়া এগিয়ে যেতে পারবেন না।

৩. আপনাকে সবাই পছন্দ করবে
আপনি যতই অসাধারণ মানুষ হন না কেন, সবাই আপনাকে পছন্দ করবে না। এ বিষয়টি মেনে নিতেই হবে যে, কিছু মানুষ নানা কারণে আপনাকে অপছন্দ করবে। নানা কারণে তাই সবার মন যুগিয়ে চলার চেষ্টা তাই একরকম অসম্ভব বিষয়।

৪. সবাই আমার সঙ্গে একমত হবে
বাস্তব জীবনে নানা মানুষের নানা মত থাকবে, এটাই স্বাভাবিক। এ ক্ষেত্রে কোনো একটি বিষয়ে আপনি যদি সম্পূর্ণ নিশ্চিত থাকেন তার পরও তার সঙ্গে কেউ কেউ দ্বিমত পোষণ করবেন। আর এ বিষয়টি আপনার আশা করা ঠিক হবে না যে, সবাই আপনার সঙ্গে একমত হবেন।

৫. মানুষ জানে আমি কী বলতে চাইছি
মানুষ আপনার মনের কথা জানবে, এমন আশা কখনোই করবেন না। কারণ অন্য একজনের মনের খবর রাখার সময় ও সুযোগ সবার থাকে না। এ ক্ষেত্রে মানুষটি আপনার যতই কাছের হোক না কেন।

৬. আমি ব্যর্থ হব
জীবনযুদ্ধে সফল হওয়ার জন্য নিজের ওপর পূর্ণ বিশ্বাস থাকা চাই। আপনি যদি যুদ্ধক্ষেত্রে পরাজিত হওয়ার আশঙ্কা করেন তাহলে পরাজিত হওয়ার আশঙ্কা তৈরি হয়। এ কারণে ব্যর্থ হওয়ার কথা মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে।

৭. বিষয়টি আমাকে সুখী করবে
আমরা অনেকেই আশা করি ভবিষ্যতে কোনো একটি বিষয় হাতে পেলে আমরা সুখী হব। বাস্তবে ভালো বেতনে চাকরি, চাকরিতে একটি প্রমোশন কিংবা কিছু টাকা-পয়সা পাওয়া মানেই যে আপনি সুখী হবেন তা নয়। সুখের বিষয়টি মূলত মানুষের মনের ভেতরই থাকে। কোনো ভালো সুযোগ-সুবিধা আপনাকে স্বাচ্ছন্দ্যময় কিংবা জীবন সহজ করতে পারে, তবে তা সুখ আনতে পারে না।

৮. আমি তাকে পরিবর্তন করতে পারব
বিশ্বে আপনি একমাত্র নিজেকেই পরিবর্তন করতে পারবেন। অন্য কাউকে পরিবর্তন করতে চাইলে হতাশ হতে হবে। কারণ সে যদি নিজে থেকে পরিবর্তিত হতে না চায় তাহলে তা অন্য কারো পক্ষে অসম্ভব।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6972
Post Views 801