MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

বৃষ্টির পানি থেকে ফোন বাঁচানোর উপায়

In মোবাইল টিপস - Aug 03 at 5:35pm
বৃষ্টির পানি থেকে ফোন বাঁচানোর উপায়

হুটহাট বৃষ্টি নামার দিন এখন। আর একবার বৃষ্টির কবলে পড়েছেন তো সব কিছুর আগে বারোটা বাজবে আপনার সাধের ফোনের। বাজারে পানিরোধী ফোন পাওয়া যায়, কিন্তু দামটা বড্ড বেশি, আপনার-আমার সাধ্যের বাইরে।

শেষমেশ তাই সাধারণ স্মার্টফোনই আপনার-আমার সম্বল। বৃষ্টি-বাদলায় নিজের সর্দি-কাশি বা জ্বর হলেও অতোটা খারাপ লাগে না যতটা লাগে পানি লেগে ফোনটা বিগড়ে গেলে। সেজন্য জানতে হবে, কিভাবে ফোন বা ফোনে থাকা সম্বলকে বৃষ্টি থেকে বাঁচাতে হবে।

বাজারে গেলে যে পলিব্যাগ পান, সেরকম একটা সঙ্গে রাখুন। বৃষ্টির মধ্যে আপনার স্মার্টফোনের রক্ষাকবচ হতে পারে এই পলিব্যাগ।

বাজার থেকে ওয়াটার-প্রুফ মোবাইল ফোনের পাউচ কভার কিনে নিন। বৃষ্টিতে আপনার স্মার্টফোনটিকে এই কভারের মধ্যে ভরে দিন। মোবাইল খারাপ হয়ে যাওয়ার দুশ্চিন্তা দূর হয়ে যাবে।

বৃষ্টির মধ্যেও মোবাইল ফোনে কথা বলতে হবে। কিন্তু, কানে ফোন রাখলে ভিজে যেতে পারে। সেক্ষেত্রে ব্লুটুথ-ইয়ারফোন ব্যবহার করতে পারেন।

বর্ষা আসার আগেই ফোনে থাকা সমস্ত তথ্য ‘ক্লাউড স্টোরেজ’-এ সেভ করে রাখুন। বর্ষায় কোনওভাবে ফোনে জল ঢুকলে বেঁচে যেতে পারে আপনার মোবাইলে থাকা তথ্য। আর ভিজে হাতে টাচ স্ক্রিনে হাত দেবেন না। এতে পানি ভিতরে চলে যেতে পারে। আর ‘টাচ স্ক্রিন’ কাজ করা বন্ধ করে দিতে পারে।

ফোন ভিজে যাওয়ার আগে বা ভিজে গেল সবার প্রথমে সুইচ-অফ করে দিন। এতে ফোনের ভিতরের যন্ত্রগুলো কাজ করা বন্ধ করে দেবে। ফলে, ফোনে জল ঢুকলেও কিছুটা হলে রক্ষা পেতে পারে আপনার মোবাইলের ভিতরের যন্ত্রাংশ। এই কাজগুলো করলে মোবাইল নষ্ট না হয়ে যাওয়ারও আশা রাখতে পারেন। পারলে মোবাইল ফোনের ব্যাটারিও খুলে নিন।

মানিব্যাগে সিলিকা জেল রাখুন। সিলিকা জেল যে কোনও জিনিসকে শুকনো রাখতে সাহায্য করে। জিনিসে আদ্রতা পড়তে দেয় না। এর সঙ্গে জিপ লক করা ছোট প্লাস্টিকের পাউচ রাখুন। বৃষ্টিতে ভেজার উপক্রম হলে প্লাস্টিকের এই পাউচে সিলিকা জেলের প্যাকেট রেখে মোবাইল ফোনটি ভরে দিন এবং জিপ লক করুন। কোনওভাবে পাউচে জল ঢুকলেও সিলিকা জেল আপনার স্মার্টফোন শুকনো রাখতে সাহায্য করবে।

ভিজে থাকা স্মার্টফোনকে চার্জ দেওয়ার চেষ্টা করবেন না। আগে মোবাইল ফোনটিকে ভাল করে মুছে নিন। পারলে খোলা হাওয়ায় ১ ঘণ্টা ফেলে রাখুন। এরপর ফের একবার মুছে নিয়ে ফোন চার্জে বসাতে পারেন। ফোন মোছার সময় ব্যাটারিও মুছে নিন।

Googleplus Pint
Rayhan Moyen
Posts 77
Post Views 1082