MysmsBD.ComLogin Sign Up

অনন্য এক মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে ইংল্যান্ড!

In ক্রিকেট দুনিয়া - Aug 03 at 12:58pm
অনন্য এক মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে ইংল্যান্ড!

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দল হিসেবে ঘরের মাঠে ৫শ’ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে ক্রিকেটের জনক ইংল্যান্ড। আগামীকাল বার্মিংহামে পাকিস্তানের বিপক্ষে চার ম্যাচ সিরিজের তৃতীয় ম্যাচ খেলতে নামবে ইংলিশরা। এ ম্যাচ দিয়ে ঘরের মাঠে ৫শ’ ম্যাচ খেলার রেকর্ড গড়বে তারা।

১৮৮০ সালের ৬ সেপ্টেম্বর প্রথম টেস্ট খেলতে নামে ইংল্যান্ড। ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐ ম্যাচটি ৫ উইকেটে জিতে টেস্ট আঙ্গিনায় নিজেদের যাত্রাটা শুভময় করে ইংলিশরা। এরপর দেশের মাটিতে ৪৯৮টি টেস্ট খেলে ফেলে তারা। ফলে অনন্য এক রেকর্ড স্পর্শ করার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে ইংল্যান্ডের ক্রিকেট। প্রথম দল হিসেবে ঘরের মাটিতে ৫শ’ টেস্ট খেলার অভিজ্ঞতা অর্জন করবে তারা।

ঘরের মাটিতে ৪৯৯ ম্যাচের মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে সবচেয়ে বেশিবার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। ১৬৬ বার অসিদের মুখোমুখি হয়েছে তারা। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮৩ বার, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬৪ বার, ভারতের বিপক্ষে ৫৭ বার, নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৪ বার, পাকিস্তানের বিপক্ষে ৪৯ বার, শ্রীলংকার বিপক্ষে ১৮ বার এবং বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে ৪ বার করে মুখোমুখি হয় ইংল্যান্ড।

এখন পর্যন্ত ঘরের মাঠে ৪৯৯ ম্যাচে অংশ নিয়ে ২০৬টিতে জয়, ১১৫টিতে হার ও ১৭৮ ম্যাচে ড্র করেছে ইংল্যান্ড। আর সব মিলিয়ে টেস্ট ফরম্যাটে মোট ৯৭৪টি ম্যাচ খেলেছে ইংল্যান্ড। জয় ৩৪৯টি, হার ২৮৩টি এবং ড্র ৩৪২টি।

ঘরের মাটিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার তালিকাতে ইংল্যান্ডের পরই আছে অস্ট্রেলিয়া। এখন পর্যন্ত ৪০৪টি ম্যাচ খেলেছে অসিরা। তৃতীয় স্থানে রয়েছে ভারত। তাদের ম্যাচ ২৪৮টি।

টেস্ট ক্রিকেটে ঘরের মাঠে অংশ নেয়া দলগুলোর ম্যাচের সংখ্যা :

ইংল্যান্ড (১৮৮০-২০১৬) ৪৯৯
অস্ট্রেলিয়া (১৮৭৭-২০১৬) ৪০৪
ভারত (১৯৩৩-২০১৫) ২৪৮
ওয়েস্ট ইন্ডিজ (১৯৩০-২০১৬) ২৩৫
দক্ষিণ আফ্রিকা (১৮৮৯-২০১৬) ২১৫
নিউজিল্যান্ড (১৯৩০-২০১৬) ১৯৭
পাকিস্তান (১৯৫৫-২০০৯) ১৫১
শ্রীলংকা (১৯৮২-২০১৬) ১২৬
বাংলাদেশ (২০০০-২০১৫) ৫১

Googleplus Pint
Rayhan Moyen
Posts 77
Post Views 345