MysmsBD.ComLogin Sign Up

শরীর চাঙ্গা রাখতে যে খাবারগুলো বর্জন করবেন

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Aug 02 at 3:53pm
শরীর চাঙ্গা রাখতে যে খাবারগুলো বর্জন করবেন

পৃথিবী এখন গতিময়। দিনরাত হরদম ছুটে চলছে তো চলছেই। এই গতির সঙ্গে তাল মেলাতে চাই দৈহিক ও মানসিক এনার্জি। মনে রাখতে হবে এ দুটো বিষয় একে অপরের পরিপূরক। আর শরীরকে চাঙ্গা রাখতে চাই সঠিক খাবার। এমন কিছু খাবার আমরা প্রায়শ:ই খেয়ে থাকি যা আমাদের শরীরে এনার্জি নষ্ট করে দেয়। শরীর চাঙ্গা রাখতে এগুলো বর্জন করাই শ্রেয়।

• দেখে নিন সেই খাবারগুলো কী কী....

১. সেরিয়াল: ব্রেকফাস্টে অনেকেই সেরিয়াল পছন্দ করেন। কিন্তু সেরিয়াল তো আপনাকে এনার্জি দেয় না, উল্টে শর্করার উপাদান মেটাবলিজম প্রক্রিয়াকে কমিয়ে দিয়ে ক্লান্তি বাড়িয়ে তুলতে পারে।

২. সাদা পাউরুটি: সাদা পাউরুটিতে থাকা উপাদান হজম করা অত্যন্ত কঠিন। হজম হতেই শরীরের প্রচুর এনার্জি নষ্ট করে দেয়। ফলে ক্লান্ত হয়ে যায় শরীর। বিকল্প হিসেবে ব্রাউন ব্রেড খেতে পারেন।

৩. কফি: অনেকেরই ধারণা, কফি এনার্জি দেয়। এটা যেমন ঠিক, তেমনই এর ফলে অহেতুক অনেক এনার্জি খরচ হয় যা আমাদের ক্লান্ত করে দেয়।

৪. ফ্রুট স্মুদি: ফল, দুধ ও চিনি দিয়ে তৈরি স্মুদি খেতে সুস্বাদু। এই খাবারটা স্বাস্থ্যকরও বটে। তবে এতে শর্করার পরিমাণ অনেক বেশি। যা এনার্জির ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এগুলো অবসর সময়ে খাওয়াই শ্রেয়।

৫. এনার্জি ড্রিঙ্ক: অনেকেই এনার্জি পেতে এনার্জি ড্রিঙ্ক পান করেন। কিন্তু এতে হিতে বিপরীত হয়। এর ফলে শরীর ক্লান্ত হয়ে পড়ে খুব সহজেই। এছাড়া রক্তে শর্করার পরিমাণেরও পার্থক্য ঘটে। তাই এনার্জি পাওয়ারর বদলে আপনি ক্লান্ত হয়ে পড়েন। পিপাসা লাগলে এসবের চাইতে মিনারেল ওয়াটার কিনে খান।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7040
Post Views 316