MysmsBD.ComLogin Sign Up

সুস্বাদু মচমচে নাশতা

In রেসিপি টিপস - Aug 01 at 7:19pm
সুস্বাদু মচমচে নাশতা

• চিজ কর্নবল

উপকরণ : সেদ্ধ ভুট্টাদানা ১ কাপ, আলু ২টা (সেদ্ধ করা), পনির গ্রেট করা ১ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, আদা-রসুন ও মরিচ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া সিকি চা চামচ, ধনেপাতা কুচি সিকি কাপ, লবণ স্বাদ অনুসারে, তেল আধা লিটার, ব্রেডক্রাম্ব ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, গোলানো কর্নফ্লাওয়ার আধা কাপ, লবণ স্বাদ অনুসারে।


প্রণালী : আলু খোসা ছাড়িয়ে চটকে নিন। সেদ্ধ ভুট্টা গ্রাইন্ডারে দিয়ে ম্যাস করে নিন। একটি বোলে আলু, ভুট্টা, পনির, লবণ, সব মসলা গুঁড়া, ধনেপাতা কুচি ও কর্নফ্লাওয়ার একসাথে মেখে নিন। এই মিশ্রণ থেকে মাঝারি আকারের বল তৈরি করুন এবং ১৫ মিনিট ফ্রিজে রেখে দিন। এবার বলগুলো প্রথমে গোলানো কর্নফ্লাওয়ারে ডুবিয়ে নিয়ে তারপর ব্রেড ক্রাম্বসে গড়িয়ে নিন। তারপর ডুবো তেলে বাদামি করে ভেজে তুলুন।


• চকলেট কর্নফ্লেক্স

উপকরণ : কর্নফ্লেক্স ৩ কাপ, গোল্ডেন সিরাপ আধা কাপ, মাখন ১ টেবিল চামচ, চকলেট ২০০ গ্রাম গ্রেট করা।


প্রণালী : একটি বোলে চকলেট, মাখন ও গোল্ডেন সিরাপ নিয়ে ডাবল বয়লারে দিয়ে নাড়তে থাকুন। চকলেট ও মাখন গলে মিশ্রণ তৈরি হলে চুলা বন্ধ করে দিন। এবার এই মিশ্রণে কর্নফ্লেক্স দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার কাপ কেকের কাগজের মোল্ডের ভেতর ২ চামচ করে এই কর্নফ্লেক্স দিন। ঠাণ্ডা হলে ২-৩ ঘণ্টা ফ্রিজে রেখে তারপর পরিবেশন করুন।


• হানি রাইস বলস

উপকরণ : ভাত (রান্না করা) ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, সবজি কুচি (গাজর, বরবটি, ক্যাপসিকাম) ১ কাপ, কাঁচামরিচ কুচি ২টা, রসুন কুচি ২ চা চামচ, ধনেপাতা কুচি আধা কাপ, সয়াসস ১ চা চামচ, গোলমরিচের গুঁড়া স্বাদ অনুসারে, কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ, মধু ২ টেবিল চামচ, তিল ১ কাপ, লবণ স্বাদ অনুসারে, তেল ভাজার জন্য, ময়দা ২ টেবিল চামচ।


প্রণালী : ময়দার সাথে লবণ ও পানি মিশিয়ে পাতলা ব্যাটার বা মিশ্রণ তৈরি করুন। প্যানে তেল গরম করে তাতে প্রথমে পেঁয়াজ ভাজুন। এবার রসুন, কাঁচামরিচ কুচি ও সবজি দিয়ে ভাজতে থাকুন। লবণ, গোলমরিচের গুঁড়া সয়াসস দিয়ে ২ মিনিট ভেজে নামিয়ে নিন। ঠাণ্ডা করুন। এবার একটি বড় বোলে এই সবজি, ভাত ও ধনেপাতা কুচি নিয়ে তার সাথে কর্নফ্লাওয়ার ও মধু মিশিয়ে নিন। এই মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করুন এবং আধা ঘণ্টা ফ্রিজে রেখে দিন। বের করে প্রথমে গোলানো ময়দায় ডুবিয়ে নিন, এরপর তিলের ওপর গড়িয়ে নিন। এবার ডুবো তেলে বাদামি করে ভেজে তুলুন। সসসহ পরিবেশন করুন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7066
Post Views 261