MysmsBD.ComLogin Sign Up

হার্ট সুস্থ রাখবে যেসব খাবার

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Aug 01 at 7:09pm
হার্ট সুস্থ রাখবে যেসব খাবার

হৃদপিন্ড বা হার্ট দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। এর প্রধান কাজ হল সারা শরীরে রক্ত প্রবাহ সচল রেখে অক্সিজেন এবং পুষ্টি উপাদান পরিবহন করা। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যাওয়া সংখ্যা অনেক। কিছুটা সচেতনতা, স্বাস্থ্যকর জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাস পারে হৃদরোগ হওয়ার সম্ভাবনা হ্রাস করতে। এটা অনেকে বিশ্বাস করেন না যে, শুধুমাত্র খাদ্যাভ্যাসের পরিবর্তন হৃদরোগ প্রতিরোধ করতে পারে। কিন্তু কিছু খাবার আছে যা আপনার হার্টকে সুস্থ রাখবে-

১। কমলা
কমলা ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করে, কলেস্টেরল এবং হার্ট ফেইলিওর প্রতিরোধ করে থাকে। সাইট্রাস পেকটিন জেলাটিন ৩ নামক প্রোটিন দূর করে যা হৃদপিন্ডের টিস্যু ক্ষতিগ্রস্ত করে হার্ট অ্যাটাকের সম্ভাবনা তৈরি করে। এক সমীক্ষায় দেখা গেছে প্রচুর পরিমাণ সবজি এবং ফল খাওয়া ৩৭% পর্যন্ত হার্ট অ্যাটাক প্রতিরোধ করতে পারে।

২। টমেটো
টমেটোতে হৃদপিন্ড সুস্থ রাখার অ্যান্টি অক্সিডেন্ট, লাইকোপিন রয়েছে যা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে এবং রক্ত নালী খোলা রাখে। টমেটোতে খুব সামান্য পরিমাণ চিনি রয়েছে যা হার্টে ক্ষতিকর প্রভাব ফেলে না।

৩। টকদই
প্রতিদিন এক কাপ টকদই আপনার হার্টকে সুস্থ রেখে ওজন হ্রাস করতে সাহায্য করে। হার্ট অ্যাটাক, স্টোকের ঝুঁকি কমিয়ে দেয় এক কাপ টক দই।

৪। স্যামন মাছ
স্যামন এবং অন্যান্য সামুদ্রিক মাছ সার্ডিন ইত্যাদিকে হার্ট হেলদি খাবার বলা হয়। এতে প্রচুর পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে যা arrhythmia (অনিয়মিত হার্টবিট) এবং atherosclerosis( হার্টে ছিদ্র) প্রতিরোধ করে। American Heart Association সপ্তাহে একবার হলেও ওমেগা থ্রি যুক্ত খাবার খেতে বলা হয়েছে।

৫। সয়া প্রোডাক্ট
সয়া প্রোডাক্ট যেমন সয়া দুধ, সয়া বিন, টফু ইত্যাদি প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। এই খাবারগুলো শরীরের থেকে কলেস্টেরল এবং অস্বাস্থ্যকর ফ্যাট দূর করে থাকে।

৬। ওটমিল
ওটমিল দ্রবণীয় আঁশ যা কলেস্টেরল কম রাখে। তবে হ্যাঁ চিনিযুক্ত ওটমিল স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। সাধারণ ওটমিল খাওয়ার চেষ্টা করুন।

৭। ডালিম
ডালিমে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, পলিফেনল এবং অ্যানথোসিয়ান থাকে। যা ধমনী ব্লক হওয়া রোধ করে। এক সমীক্ষায় দেখা গেছে প্রতিদিন এক গ্লাস ডালিমের রস হার্টে রক্ত চলাচল বৃদ্ধি করে থাকে। আপনি যদি ডালিম পছন্দ না করেন,তবে এর পরিবর্তে আপেল খেতে পারেন।

৮। ডার্ক চকলেট
সমীক্ষা মতে ডার্ক চকলেট হার্ট সুস্থ রাখতে ভূমিকা পালন করে। প্রতিদিন কিছু পরিমাণ ডার্ক চকলেট খাওয়ার চেষ্টা করুন, এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোক প্রতিরোধ করে।

৯। কাঠ বাদাম
প্রতিদিনের খাবারের তালিকায় এক মুঠো কাঠ বাদাম রাখুন। এটি আপনার অনেকক্ষণ পেট ভরিয়ে রাখবে এবং মোটা হওয়া প্রতিরোধ করবে। এটি রক্তে এইচডিএল এর মাত্রা বৃদ্ধি করে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

১০। সবুজ চা
বর্তমান সময়ে হার্টের জন্য ভালো ওষুধের কাজ করে সবুজ চা। এটা শুধু রক্তের শিরাকেই সচল রাখে না, রক্ষাও করে।

১১। আমলকি
হার্টকে ভালো রাখতে সবচেয়ে ভালো ওষুধ হিসেবে কাজ করে আমলকি। প্রায় সব ধরনের কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করার অদ্ভূত ক্ষমতা রয়েছে।

এছাড়া লেবু, আলু, পেস্তা বাদাম, কাজু বাদাম, অলিভ অয়েল, ব্রকলি, পালং শাক ইত্যাদি খাবার হার্ট সুস্থ রাখতে ভূমিকা রাখে।

Googleplus Pint
Rayhan Moyen
Posts 77
Post Views 184