MysmsBD.ComLogin Sign Up

ইস্ত্রি নষ্ট হলে কীভাবে কাপড়ের ভাঁজ দূর করবেন?

In টুকিটাকি টিপস - Aug 01 at 6:00pm
ইস্ত্রি নষ্ট হলে কীভাবে কাপড়ের ভাঁজ দূর করবেন?

জরুরী কাজে বাইরে যেতে হবে। জামা কাপড় হতে হবে পরিস্কার এবং পরিপাটি। নিশ্চিন্তে ইস্ত্রিটি বের করে ইলেক্ট্রিক প্লাগ লাগালেন। কিন্তু ইস্ত্রির তো কোন সাড়া-শব্দ নেই! মানে বেচারা ইস্ত্রি এই প্রয়োজনের সময়ে নষ্ট হয়েছে। এমন অবস্থায় যেকোন সময় পড়তে পারেন। কী করবেন এমন জরুরী মুহূর্তে?

০১. পোশাকের ভাঁজ দূর করতে সাদা ভিনিগার ম্যাজিকের মতো কাজ করে। তিন ভাগ পানির সঙ্গে এক ভাগ সাদা ভিনিগার মিশিয়ে নিন। এ বার সেই মিশ্রণটি পোশাকের ভাঁজে স্প্রে করে শুকিয়ে ফেলুন। তার পর হাল্কা হাতে পোশাকটা একটু টেনে নিলেই ভাঁজ অনেকটাই উধাও হয়ে যাবে।

০২. যদি আপনার বাড়িতে ইস্ত্রি না থাকে, তখন একটি কেটলিতে পানি গরম করুন। পানি থেকে যখন ফুটতে শুরু করবে তখন কেটলির নীচের অংশটা দিয়ে জামার উপরে ঘষুন। দেখবেন ইস্ত্রির মতোই কাজ করবে। তবে দাগ হতে সাবধান।

০৩. লোহার তৈরি যে কোনও পাত্রে পানি ফুটিয়ে নিন। ফুটন্ত পানিটা ফেলে দিয়ে, পাত্রটি গরম অবস্থাতেই পোশাকের উপর ঘষে নিন। দেখবেন ভাঁজ কমে যাবে।

০৪. এখন অনেক ওয়াশিং মেশিনেই আয়রনিং অপশন থাকে। সেখানেও নিশ্চিন্তে জামা-কাপড় আয়রন করে নিতে পারেন।

০৫. হাতের কাছে হেয়ার স্ট্রেটনার রয়েছে। সেটা দিয়ে পোশাকের ভাঁজ সরিয়ে একেবারে পরিপাটি করে নেওয়া যায়।

০৬. একটা তোয়ালে ভিজিয়ে পোশাকের ভাঁজের উপর চেপে ধরে ঘষে নিন। এর পর পোশাকটি ভাল করে শুকিয়ে নিন। তখনকার মতো কাজ চলে যাবে।

০৭. বাথরুমের এক পাশে পোশাকটি ঝুলিয়ে রাখুন। এ বার বাথরুমের সব জানলা-দরজা ভাল করে বন্ধ করে দিয়ে গরম পানিরর শাওয়ারটি চালিয়ে দিন। কিছুক্ষণ এই ভাবে রাখার পর ভাঁজগুলো অনেক নরম হয়ে যাবে। এ বার ভাল করে দু’হাত দিয়ে পোশাকটি টেনে নিলেই কাজ শেষ।

০৮. ভাঁজের উপর কিছুক্ষণ হেয়ার ড্রায়ার চালিয়ে নিন। দেখবেন পোশাকের ভাঁজ অনেকটাই চলে গিয়েছে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7007
Post Views 381