MysmsBD.ComLogin Sign Up

ও’কাফি-নেভিলের বিশ্ব রেকর্ড, তবুও হারল অস্ট্রেলিয়া

In ক্রিকেট দুনিয়া - Jul 30 at 7:14pm
ও’কাফি-নেভিলের বিশ্ব রেকর্ড, তবুও হারল অস্ট্রেলিয়া

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে হার এড়াতে চেষ্টার কোনো ত্রুটি রাখেনি অস্ট্রেলিয়া। তার প্রমাণ পাওয়া যায় পিটার নেভিল এবং ও’কাফির ব্যাটিং দেখে। এই দুজন বল খরচের দিক দিয়ে শনিবার একটি বিশ্ব রেকর্ড গড়েছেন।

তারা দুজন নবম উইকেট জুটিতে ১৭৮ বল খেলে করেছেন মাত্র ৪ রান। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম রানের দৃষ্টান্ত। একটি বিশ্বরেকর্ড। এর আগে কমপক্ষে ১০০ বল খেলে এতো কম রান টেস্টে কোনো জুটি করতে পারেনি।

নবম উইকেট জুটিতে ১৭৮ বলে যে ৪ রান সংগ্রহ করেছেন তারা দুজন, তার মধ্যে ৯৮ বল খেলে ও’কাফি করেন ৪ রান। এ সময়ে নেভিল অবশ্য কোনো রান নিতে পারেননি। তার আগের করা ৯ রানের সঙ্গে আর কোনো রান যোগ করতে পারেননি কাফির সঙ্গে জুটি বেঁধে।

নেভিল মোট ১৩০ বল খেলে ৯ রান করে আউট হওয়ার পর ১০৫ বল খেলে ৪ রান করে আউট হন ও’কাফি। অবশ্য জস হাজলেউডের সঙ্গে দশম উইকেট জুটিতে আরো ৭ বল খেলেন তিনি। তার আউট হওয়ার মধ্যে দিয়ে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের যবনিকাপাত ঘটে।

১৭৮ বলে যে ৪টি রান হয়েছে সেটি মাত্র একটি শটে এসেছে। ৬৩ ওভারের সময় লাকশান সানদাকানের বলে বাউন্ডারিটি মেরেছিলেন ও’কাফি।

এর আগে টেস্টে হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্স মিলে ২৫৩ বল খেলে করেছিলেন ২৭ রান। যা ছিল কোনো উইকেট জুটিতে সবচেয়ে বেশি বল খেলে কম রান করার বিশ্ব রেকর্ড। তারও আগে ২০০২ সালে ক্রিস হ্যারিস ও মার্ক রিচার্ডসন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৫ বল খেলে করেছিলেন ১৬ রান।

তাদের সেই রেকর্ড ভেঙে নেভিল এবং ও’কাফি ১৭৮ বলে করলেন ৪ রানের বিশ্বরেকর্ড।

উল্লেখ্য, শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ১০৬ রানে হার মেনেছে অস্ট্রেলিয়া।

তথ্যসূত্রঃ রাইজিংবিডি

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7055
Post Views 333