MysmsBD.ComLogin Sign Up

একই মাঠে বাবা-ছেলের শতক

In ক্রিকেট দুনিয়া - Jul 30 at 3:50pm
একই মাঠে বাবা-ছেলের শতক

বাবা রড ল্যাথাম ছিলেন ডানহাতি ব্যাটসম্যান। ছেলে টম বাঁ-হাতি ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের বাবা-ছেলের মধ্যে এই অমিল থাকলেও একটি জায়গায় দুজনের দারুণ মিল। জিম্বাবুয়ের বুলাওয়েতে টেস্ট শতক করেছেন দুজনেই।

নব্বইয়ের দশকের শুরুতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত রড ল্যাথাম খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি। ৩৩টি ওয়ানডে ও চারটি টেস্ট খেলে থেমে যায় তাঁর ক্যারিয়ার। টেস্টে শতক করেছিলেন একটিই, ১৯৯২ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে। বুলাওয়েতে তাঁর ব্যাট থেকে এসেছিল ১১৯ রানের ঝকঝকে ইনিংস। কুইন্স স্পোর্টস ক্লাবে সেটাই ছিল নিউজিল্যান্ডের প্রথম টেস্ট।

প্রায় দুই যুগ পর সেই বুলাওয়েতে বাবার কীর্তি স্পর্শ করে ছেলে উচ্ছ্বসিত। ২৪ বছর বয়স হলেও এরই মধ্যে বাবার চেয়ে ১৫টি টেস্ট বেশি খেলে ফেলেছেন টম ল্যাথাম। বুলাওয়েতে ক্যারিয়ারের ১৯তম টেস্ট খেলতে নেমে চতুর্থ শতকের দেখা পেয়েছেন তিনি।

টেস্টে টমের সর্বোচ্চ ইনিংস পাকিস্তানের বিপক্ষে ১৩৭। বুলাওয়েতে ১০৫ রান করলেও এই শতককে একটু এগিয়েই রাখছেন কিউদের বাঁ-হাতি ওপেনার, ‘নিউজিল্যান্ডের হয়ে শতক করতে পেরে আমি ভীষণ গর্বিত। বাবাও এখানে শতক করেছিলেন বলে এটা আমার কাছে বিশেষ কিছু।’

অথচ বুলাওয়েতে বাবার শতকের কথা নাকি জানতেনই না টম! শুক্রবার আউট হয়ে ফিরে আসার পর তাঁর মন্তব্য, ‘মাঠ থেকে ফেরার আগ পর্যন্ত আমি এ ব্যাপারে তেমন কিছু জানতাম না। আমার শুধু লক্ষ্য ছিল দলকে একটা ভালো জায়গায় নিয়ে যাওয়া।’

তথ্যসূত্রঃ এনটিভি অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7017
Post Views 218