MysmsBD.ComLogin Sign Up

প্রতিশ্রুতি যখন ভীতি, যেভাবে সামলে নেবেন

In লাইফ স্টাইল - Jul 29 at 4:36pm
প্রতিশ্রুতি যখন ভীতি, যেভাবে সামলে নেবেন

সম্পর্ককে এগিয়ে নিয়ে দুজনেরই প্রতিশ্রুতিশীল হতে হয়। আর প্রতিশ্রুতিবদ্ধ হতেই ভড়কে যান অনেকে। এক ধরনের ভীতি গ্রাস করে। একে বলা হয় 'কমিটমেন্ট ফোবিয়া'। এই ভীতি নিঃসন্দেহে সম্পর্কের ইতি ঘটাতে যথেষ্ট। এ থেকে বের হয়ে আসতে বিশেষজ্ঞরা দিয়েছেন গুরুত্বপূর্ণ পরামর্শ।

১. অতীত মাটিচাপা দিন : হয়তো অতীতে আপনার এক বা একাধিক সম্পর্ক ব্যর্থ হয়েছে। এর কারণ একমাত্র আপনিই জানেন। সঙ্গী-সঙ্গিনীর সাথে কিভাবে সম্পর্ক এগিয়ে নিয়েছেন তা আপনিই জানেন। আর তাই এখন পর্যন্ত আপনার দুঃস্বপ্ন হয়ে রয়েছে। সেই ক্ষত থেকে বেরিয় না আসতে পারলে নতুন সম্পর্ক টেকাতে পারবেন না। আগের স্মৃতিকে নতুনের ওপর চাপিয়ে দেবেন না। আশাবাদী মানসিকতা নিয়ে এগিয়ে যেতে দৃঢ়প্রতিজ্ঞ হোন।

২. আত্মকেন্দ্রিকতা থেকে বেরিয়ে আসুন : প্রতিশ্রুতিবদ্ধ হতে যাদের মধ্যে ভীতি কাজ করে তারা সাধারণত নিজেতেই মগ্ন থাকেন। নিজের আবেগ বা পছন্দ-অপছন্দকেই বেশি প্রাধান্য দেন এ ধরনের মানুষ। সঙ্গী-সঙ্গিনীকে প্রতিশ্রুতি দেওয়ার ক্ষেত্রে এই আত্মকেন্দ্রিকতা বাধা হয়ে দাঁড়ায়। চারপাশের মানুষগুলোর প্রতি আরো সহানুভূতিশীল হয়ে উঠুন। সহকর্মী, বন্ধু এবং পরিচিতদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করুন। সামাজিক আচারে অংশ নিন। প্রতিদিনের কর্মকাণ্ডে হালকাভাবে 'লেন-দেনের' হিসাবটি মেনে চলার চেষ্টা করুন।

৩. যুগলদের সঙ্গে কিছু সময় কাটান : যারা কমিটমেন্ট ফোবিয়ায় ভুগছেন তারা একাকী থাকতেই পছন্দ করেন। তারা স্বল্পমেয়াদী সম্পর্কে আগ্রহী থাকতে চান। এতে দোষের কিছু নেই। কিন্তু এ সম্পর্কের ভবিষ্যতও নেই। এ ধরনের মানুষের উচিত বিবাহিত বা সম্পর্কে যুক্ত যুগলদের সঙ্গে কিছু সময় কাটানো। তাদের পারস্পরিক বোঝাপড়া এবং একের প্রতি অপরের মানসিকতা কাছে থেকে পর্যবেক্ষণ করতে পারবেন। এতে সম্পর্ক বিষয়ে আপনার ধারণা বদলে যেতে থাকবে।

৪. নিজেকে জানুন : নিজেকে বিশ্লেষণ করার চেষ্টা করুন। এটা দারুণ এক বিষয়। নিজেকে চেনা জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করে দর্শনশাস্ত্র। আর নিজেকে বুঝতে পারলে অন্যের সঙ্গে কিভাবে মানিয়ে উঠতে পারবেন তা সহজবোধ্য হবে। বিশেষজ্ঞদের মতে, নতুন সম্পর্কে জড়ানোর আগে তাই নিজেকে বোঝা অতি প্রয়োজনীয় কাজ।

৫. পরামর্শ নিন : কাছের বন্ধু নিশ্চয়ই আছে। কোনো অভিজ্ঞ পরামর্শদাতাও থাকতে পারে। প্রতিশ্রুতিশীল হওয়ার কাট ভীতিকর মনে হলে তাদের সঙ্গে আলোচনা করুন। তাদের কাছে পরামর্শ চাইতে ভুল করবেন না। কাছের মানুষগুলো আপনাকে চেনেন ও বোঝেন। তারা আপনার জন্য কোনটা ভালো হবে তা বুঝতে পারবেন। সে অনুযায়ী সৎ বুদ্ধি দিতে পারেন তারাই। হয়তো তাদের অনেক পরামর্শ মেনে নিতে পারবেন না। কিংবা অদ্ভুত মনে হবে। কিন্তু প্রয়োগ করলে দেখবেন জাদুর মতো কাজ করছে। প্রতিশ্রুতিবদ্ধ হতে আরো দ্বিধা থাকবে না আপনার মনে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7016
Post Views 148