MysmsBD.ComLogin Sign Up

প্রথম সাক্ষাতেই কারো সঙ্গে যে ২০ কথা বলতে মানা

In লাইফ স্টাইল - Jul 29 at 4:32pm
প্রথম সাক্ষাতেই কারো সঙ্গে যে ২০ কথা বলতে মানা

কর্মক্ষেত্রে কোনো সহকর্মী বা কফি বৈঠকে সম্ভাব্য কোনো ক্লায়েন্টের সঙ্গে সাক্ষাৎকারই হোক না কেন আপনার যখন নতুন কারো সঙ্গে দেখা হবে তখন আপনি যা বলবেন তা খুবই গুরুত্বপূর্ণ। কারণ কারো সঙ্গে প্রথম দেখায় যা বলা হয় তার প্রভাব থাকে চিরকাল।

কারো সঙ্গে প্রথম সাক্ষাতেই অসচেতনভাবে বা বাজে কোনো শব্দ ব্যবহার করলে তা শুধু আপনার সম্পর্কে তার মধ্যে খারাপ ধারণাই সৃষ্টি করবে না বরং আপনার বিশ্বাসযোগ্যতা, আপনি কাদের সঙ্গে মেশেন এবং আপনার ক্যারিয়ারের অগ্রগতিকেও প্রভাবিত করবে।

• এ্রখানে কথা বলার এমন ২১টি পয়েন্ট সম্পর্কে আলোচনা করা হলো যেগুলো মাথায় রাখলে আপনি নতুন কারো সঙ্গে প্রথম সাক্ষাতেই ভুল বা অপ্রীতিকর কিছু বলা থেকে রেহাই পাবেন.....

১. “আমি এই কম্পানিকে ঘৃণা করি বা আমার বস একজন বাজে লোক”
সত্য হলেও এ ধরনের কথা বলা যাবে না। কারণ নেতিবাচকতা সবচেয়ে দ্রুত কারো সম্পর্কে বাজে ধারণা সৃষ্টির প্রধানতম উপাদান। আপনার যদি কারো ব্যাপারে কোনো অভিযোগ থেকে থাকে তাহলে এমন কারো সঙ্গে যোগাযোগ করুন যিনি বিষয়টির কোনো সমাধান দিতে পারবেন; যেমন, মানব সম্পদ বিভাগ।

২. আপনি কত বেতন পান?
প্রথম সাক্ষাতেই কাউকে তার বেতন সম্পর্কে জিজ্ঞেস করাটা একটু রুঢ়ই বটে।

৩. “বিরক্ত করার জন্য দুঃখিত”
কারো সঙ্গে নিজেকে পরিচয় করাতে গিয়ে একথা না বলে বরং বলুন, “মাফ করবেন। আপনার হাতে একটু সময় হবে কি?

৪. আপনি কাকে ভোট দেবেন?
নির্বাচনের সময় কারো সঙ্গে প্রথম সাক্ষাতে রাজনীতির আলাপ না তোলাই ভালো।

৫. আপনি কি আস্তিক?
কখনোই প্রথম সাক্ষাতে এ ধরনের প্রশ্ন করাটা সবসময়ই বেঠিক ও অশোভন বলে মনে হয়। তবে আপনি যদি বিশেষ কোনো ধর্মতাত্বিক গোষ্ঠীর সদস্য হয়ে থাকেন তাহলে অনেক সময় ভুলক্রমে তা ঘটেও যেতে পারে। কিন্তু কর্মস্থলের কারো সঙ্গে প্রথম সাক্ষাতে এ ধরনের বিষয় নিয়ে আলোচনা করা একদমই ঠিক হবে না।

৬. “আমি সমকামি/বিষমকামি”
প্রথম সাক্ষাতেই কারো সঙ্গে আপনার যৌনতার ঝোঁক নিয়ে বলতে গেলে তা অস্বস্তির সৃষ্টি করতে পারে। এমনকি এতে আপনার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগও উঠতে পারে।

৭. আপনার সন্তান প্রসব হবে কবে?
কোনো নারী গর্ভবতী না হওয়া সত্ত্বেও যদি আপনি তাকে এমন প্রশ্ন করেন তাহলে আর রেহাই নেই। এ ধরনের প্রশ্নকে একটি মারাত্মক অপমান হিসেবেই বিবেচিত হবে। আর তাছাড়া প্রথম সাক্ষাতেই এমন প্রশ্ন করাকে অন্যের ব্যক্তিগত বিষয়ে অনিধকার চর্চার শামিল বলেও গণ্য করা হয়।

৮. “এটা অসম্ভব”
কোনো সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করা এবং সেটি সমাধানে চেষ্টা করা যেতে পারে। কিন্তু অসম্ভব বলে তা এড়িয়ে যাওয়াটা খুবই নেতিবাচক এবং বিষয়টির সমাধানে আপনার মধ্যে দৃঢ় প্রত্যয়ের অভাব আছে বলেই প্রমাণ করবে।

৯. "কটু কথা"
কোনো সহকর্মীর ব্যাপারে অপর সহকর্মীর কাছে কখনোই কোনো কটু কথা বলতে যাবেন না। এতে আপনার নিজের ইমেজেরই ক্ষতি হবে বেশি।

১০. “আপনার পোশাকটা সুন্দর হয়েছে”
প্রথম সাক্ষাতেই কারো চেহারা-সুরৎ নিয়ে বা পোশাক-আশাক নিয়ে ইতিবাচক মন্তব্য করাও ঠিক না। এমনকি পরিচয় হওয়ার পরও কী বলছেন সে ব্যাপারে সবসময়ই সাবধান থাকুন।

১১. “আমি বিয়ে বিচ্ছেদ ঘটাতে চলেছি”
আপনি যদি ব্যক্তিগত সম্পর্ক নিয়ে কঠিন কোনো পরিস্থিতির মধ্যে থাকেন তাহলে নতুন সহকর্মীদের সঙ্গে তা নিয়ে কথা বলাটা একদমই ঠিক হবে না। কারণ প্রথম সাক্ষাতেই ব্যক্তিগত সমস্যাগুলো নিয়ে কথা বললে লোকে আপনার কর্মক্ষমতা নিয়েই সন্দিহান হয়ে পড়বে।

১২. “আমার ধারণা…”
কোনো বিষয়ে নিশ্চিত না হলে সে বিষয়ে বলতে গিয়ে 'আমার ধারণা' জাতীয় শব্দবন্ধ ব্যবহার করা যেতে পারে। কিন্তু হরহামেশাই এভাবে কথা বললে আপনাকে উদ্দীপনাহীন লোক বলেই মনে হবে। সূতরাং কোনো বিষয় নিশ্চিতভাবে জানা থাকলে তা দৃঢ়তার সঙ্গেই বলুন।

১৩. “আমি প্রাণপণ লড়ছি”
কর্মস্থলে উদ্যম দেখানো গুরুত্বপূর্ণ; বিশেষত যখন আপনাকে পর্যবেক্ষণ করা হচ্ছে। কিন্তু প্রথম সাক্ষাতেই এ ধরনের কথা বললে তা অর্থহীন প্রলাপ বলেই মনে হবে।

১৪. “ফোনে কথা শুনে আপনাকে যেমন মনে হয় তারচেয়ে আপনি আলাদা”
প্রথম সাক্ষাতেই এ ধরনের কথা বললে আপনাকে বিস্মিত, হতাশ বা হতবুদ্ধিকর মনে হবে। এবং আপনি যার সঙ্গে সাক্ষাৎ করতে গেছেন তিনি যে আপনার প্রত্যাশা পুরন করতে পারেনি তা প্রকাশ হয়ে পড়বে।

১৫. “আপনি প্রত্যাশার চেয়েও বেশি শান্ত/সুন্দর/ভালো”
এতে মনে হতে পারে আপনি তার ব্যাপারে আরো নিচু প্রত্যাশা করেছিলেন; যা খুবই অস্বস্তিকর।

১৬. আপনার বয়স কত?
প্রথম সাক্ষাতেই কাউকে তার বয়স নিয়ে প্রশ্ন করাটা চরম অভদ্রতা হিসেবেই গণ্য করা হয়।

১৭. “সত্যি বলতে কী”
আপনি যখন বিশেষ কোনো উপলক্ষে নিজের সততার প্রতি অন্যের দৃষ্টি আকর্ষণ করতে যাবেন তখন তারা ভাবতে বাধ্য হবে, 'তাহলে কি আপনি আমার সঙ্গে সব সময়েই সৎ ছিলেন না?'

১৮. “আপনি হয়তো আমার বিষয়ে শুনেছেন যে…, কিন্তু এসব সত্য নয়”
প্রথম সাক্ষাতেই আপনাকে নিয়ে প্রচলিত কোনো গুজবের প্রতি কারো দৃষ্টি আকর্ষণ করতে যাবেন না। এতে মনে হতে পারে যে আপনি নিজেকে খুবই গুরুত্বপূর্ণ লোক ভাবছেন।

১৯. “আপনি কি আমায় একটু অনুগ্রহ করবেন”
প্রথম সাক্ষাতেই কারো কাছে সহযোগিতা চাওয়াটা একটু অশোভনই বটে।

২০. “আমি… আমি… আমি…”
কারো সঙ্গে প্রথম সাক্ষাতে শুধু নিজের সম্পর্কেই বেশি জানান দিতে যাবেন না। তার চেয়ে বরং অপরের কথো মনোযোগ দিয়ে শুনুন এবং নিরপেক্ষ কোনো বিষয় বা উভয়েরই আগ্রহ আছে এমন কোনো বিষয় নিয়ে আলোচনা করুন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6998
Post Views 466