MysmsBD.ComLogin Sign Up

এইচএসসি পরীক্ষার ফল আগস্টে

In পড়াশোনা নিউজ - Jul 29 at 12:14am
এইচএসসি পরীক্ষার ফল আগস্টে

২০১৬ সালে অনুষ্ঠিত এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আগস্টের ১৬ থেকে ২০ তারিখে মধ্যে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. মাহাবুবুর রহমান।

এইচএসসি ও সমমানের পরীক্ষা ৩ এপ্রিল শুরু হয়ে ২২ জুন শেষ হয়। শিক্ষামন্ত্রণালয়ের নিয়মানুযায়ী ৬০ দিনের মধ্যে ফলাফল ঘোষণার বাধ্যবাধকতা রয়েছে। সেই নিয়ম মেনেই গত কয়েক বছর থেকেই ফল প্রকাশ করে আসছে কর্তৃপক্ষ।

ফল প্রকাশের বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, ‘ইতোমধ্যে শিক্ষামন্ত্রণালয়ে ফলাফল ঘোষণার জন্য সম্ভাব্য তারিখ ঠিক করে প্রস্তাব পাঠানো হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর সুবিধা অনুযায়ী শিক্ষমন্ত্রণালয় সম্ভাব্য সময়ের মধ্যে যে কোনো দিন নির্দিষ্ট করবে।’

উল্লেখ, এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। যা গত বছরের তুলনায় ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন বেশি।

মোট অংশ নেয়া পরীক্ষার্থীর মধ্যে ছাত্র রয়েছেন ৬ লাখ ৫৪ হাজার ১১৪ জন ও ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৫১৪ জন।

এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিল ৯ লাখ ৬১ হাজার ৭০২ জন। অনিয়মিত ২ লাখ ৪৬ হাজার ৩১৪ জন। অনিয়মিতদের মধ্যে এক বিষয়ে ১ লাখ ৪৭ হাজার ১০০ জন, দুই বিষয়ে ৫১ হাজার ৭৭২ জন ও সব বিষয়ে ৪৭ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নেয়।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদরাসা বোর্ডের অধীনে আলিমে ৯১ হাজার ৫৯১ জন, কারিগরি বোর্ডের অধীনে এক লাখ ২ হাজার ১৩২ জন ও ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) ৪ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।

এবার ৮ হাজার ৫৩৩টি প্রতিষ্ঠানে ২ হাজার ৪৫২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছ। বিদেশে সাতটি কেন্দ্রে অংশ নিয়েছে ২৬২ জন পরীক্ষার্থী।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7017
Post Views 1350