MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

জিয়াওমি এমআই নোটবুক এয়ার: ম্যাকবুক এয়ারের স্বাদ, থাকছে গেমিং হার্ডওয়্যার

In কম্পিউটার রিভিউ - Jul 28 at 8:14pm
জিয়াওমি এমআই নোটবুক এয়ার: ম্যাকবুক এয়ারের স্বাদ, থাকছে গেমিং হার্ডওয়্যার

সাধ্যের মধ্যে উন্নতমানের স্মার্টফোন বাজারে আনার ক্ষেত্রে বেশ নাম করেছে চীনের শীর্ষস্থানীয় ব্র্যান্ড জিয়াওমি। তবে সম্প্রতি অন্যান্য প্রযুক্তি পণ্যও আনছে তারা। তাদের সর্বসাম্প্রতিক পণ্যটি একটি ল্যাপটপ। ৭৫০ ডলার মূল্যের ল্যাপটপটি অনন্য বৈশিষ্ট্য নিয়েই এসেছে।

এমআই নোটবুক এয়ার'কে অনেকেই অ্যাপলের ম্যাকবুক এয়ারের সঙ্গে তুলনা করছেন। সবার নজর কেড়েছে এর বিযুক্ত গ্রাফিক্স কার্ডটি। এসব গ্রাফিক্স কার্ড অন্যগুলোর চেয়ে অনেক শক্তিশালী। দেওয়া হয়েছে এনভিডিয়া জিফোর্স ৯৪০এসএক্স। অন্যান্য স্পেসিফিকেশনের মধ্যে রয়েছে ২৫৬ জিবি সলিড স্টেট ড্রাইভ (এসএসডি)। গতি দেবে ৮ জিবি র‌্যাম। যদি প্রয়োজন হয় তবে বাড়তি সাটা স্লট দিয়ে স্টোরেজ বৃদ্ধি করতে পারবেন ২৫৬ জিবি পর্যন্ত।

বেইজিংয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তারা ১৩.৩ ইঞ্চির এমআই নোটবুক এয়ার দেখানো হয়। জিয়াওমির সিইও লেই জুন জানান, একই ধরনের অন্যান্য যন্ত্রে বিযুক্ত গ্রাফিক্স কার্ড নেই। কাজেই গেমিংয়ের ক্ষেত্রে এসব যন্ত্র বেশ দুর্বল। কিন্তু নতুন এই ল্যাপটপটি ডোটা ২-এর মতো গেম ফুল এইচডি রেজ্যুলেশনে ৮৫ ফ্রেম-পার-সেকেন্ড গতিতে খেলা যাবে।

অ্যালুমিনিয়াম দেহে সব কিছু ঝকঝকে দেখা যায়। এটি খোলামাত্র একটি এমআই লোগো দেখতে পাবেন। যদিও জিয়াওমি তার নিজস্ব ব্র্যান্ডের পণ্য তৈরি করে, তবুও এই ল্যাপটপটি বানাতে টাইটান এমআই-এর সহযোগিতা নেওয়া হয়েছে।

সম্ভবত এটাই জিয়াওমির সেরা নোটবুক। এর গঠন শৈলী একেবারে নিরেট। কিছু অংশ আরো ভালো করা যেতো। তবুও অ্যাপলের ম্যাকবুক এয়ারের মতোই মনে হয়। এটা অবশ্যই আসুস জেনবুক ৩-এর চেয়ে অনেক ভালো। এ বছরের জুনেই তার বের হয়েছে। বিশেষ করে যদি গেমিংয়ের কথা চিন্তা করেন, তবে এমআই নোটবুক এয়ার নিঃসন্দেহে ঘরে আনতে পারেন।

স্পেসিফিকেশনের মধ্যে রয়েছে, ইন্টেল কোর আই৫-৬২০০ইউ ২.৭ গিগাহার্জ প্রসেসর, ওজন ১.২৮ কেজি, টাইপ-সি ইউএসবি চার্জিং, দুটো ইউএসবি ৩.০ পোর্ট, ১টি এইচডিএমআই পোর্ট, ব্যাটারি চলবে ৯.৫ ঘণ্টা।

পাশাপাশি জিয়াওমি ১২.৫ ইঞ্চি সংস্করণের এমআই নোটবুক এয়ারের কথাও বলেছে। তবে এতে বিযুক্ত গ্রাফিক্স কার্ডটি পাওয়া যাবে না। আর ১২৮ জিবি এসএসডি স্টোরেজ থাকবে। তবে ব্যাটারি একে ১১.৫ ঘণ্ট পর্যন্ত সচল রাখবে।

আনুষ্ঠানিকভাবে চীনের বাজারে আগস্টের ২ তারিখ থেকে বিক্রি শুরু করবে জিয়াওমি। এর দাম পড়বে ৭৫০ ডলার। ১২.৫ ইঞ্চি পর্দার মডেলের দাম ৫২৫ ডলার। সূত্র : সিনেট

Googleplus Pint
Jafar IqBal
Posts 1521
Post Views 127