MysmsBD.ComLogin Sign Up

ইংল্যান্ডেও হচ্ছে আইপিএলের আদলে লিগ!

In ক্রিকেট দুনিয়া - Jul 27 at 11:44pm
ইংল্যান্ডেও হচ্ছে আইপিএলের আদলে লিগ!

ভারতের জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ আইপিএলের আদলে অনেক দেশই টি-টোয়েন্টি লিগ আয়োজন করছে। বাংলাদেশ, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার মতো দেশ সফলভাবে আয়োজন করছে যথাক্রমে বিপিএল, পিএসএল, সিপিএল, বিগ ব্যাশ ও এসপিএল।

কয়েকদিন আগে জিম্বাবুয়ে জানিয়েছে তারাও এমন লিগ আয়োজন করতে যাচ্ছে। এই তালিকায় সর্বশেষ যুক্ত হয়েছে ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডও। ২০১৮ সালের মধ্যে আইপিএলের আদলে তারাও টি-টোয়েন্টি লিগের আয়োজন করবে। এমনটাই জানানো হয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে।

এ বিষয়ে টেলিগ্রাফে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় ২০১৮ সালের শুরুর দিকে এই লিগ মাঠে গড়াবে। চার সপ্তাহ ধরে চলবে এই লিগ। তবে এই লিগ আয়োজিত হলে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্ট বন্ধ হবে না। ফলশ্রুতিতে ইংল্যান্ডই হবে একমাত্র দেশ যারা দুটি ঘরোয়া টি-টোয়েন্টি লিগ আয়োজন করবে।

নতুন এই লিগে কাউন্টিগুলো হবে শেয়ারহোল্ডার। অকশনের মাধ্যমে কেনা হবে খেলোয়াড়। তাদের বেতন দেওয়া হবে সম্প্রচার সংস্থাগুলো থেকে পাওয়া অর্থ থেকে। তবে প্রাথমিকভাবে ১২টি দল থাকতে পারে।

টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়, ‘ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড গেল কয়েক মাস ধরে নতুন এই লিগের গঠন ও অন্যান্য বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। সেখানে নতুন নামে দল গঠন হবে। বোর্ড থেকে প্রাথমিকভাবে দেওয়া প্রস্তাব মেনে নিয়েছে কাউন্টির দলগুলো। প্রাথমিকভাবে ১২টি দল থাকতে পারে। কেউ কেউ শুধু শুক্রবার রাতে লিগের ম্যাচ আয়োজনের পক্ষে মত দিয়েছে। তবে এই লিগের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত চলতি বছরের শেষ দিকে নেওয়া হবে। তার আগে আসন্ন সেপ্টেম্বর মাসে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনায় বসবে কাউন্টির দলগুলো।’

নতুন এই লিগের বিষয়ে একজন কাউন্টি চেয়ারম্যান বলেন, ‘এটা সত্যিই দুঃখজনক যে আমরা টি-টোয়েন্টির মার্কেট লিডার নই। তার চেয়েও দুঃখজনক হল আমরা বাকিদের দলেও নিজেদের রাখতে পারিনি।’

নতুন এই লিগের জন্য আইকনিক কিছু ভেন্যু রাখা হবে। সেই তালিকায় থাকবে অলিম্পিক স্টেডিয়াম, ওয়েম্বলি স্টেডিয়ামের মতো স্টেডিয়ামগুলো। যাতে করে দর্শকদের আকৃষ্ট করা যায়।

তবে এই লিগের সম্ভাব্যতা পরীক্ষা করে দেখার জন্য বিখ্যাত অর্থনৈতিক প্রতিষ্ঠান ডিলয়েডকে দায়িত্ব দিবে তারা। ডিলয়েড বাজার গবেষণা করে বের করবে এই লিগে তাদের কেমন আয় হতে পারে। পাশাপাশি বর্তমান ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টের অর্থনৈতিক বিষয়টিও তারা বিচার-বিশ্লেষণ করে দেখবে।

লিগের সম্প্রচার স্বত্ত্ব পেতে পারে স্কাই স্পোর্টস। যাদের সঙ্গে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের ২০১৯ সাল পর্যন্ত চুক্তি রয়েছে। তবে সম্প্রচার স্বত্ত্ব কেনার ক্ষেত্রে বিবিসি ও আইটিভি বড় প্রতিদ্বন্দ্বি হয়ে উঠতে পারে স্কাই স্পোর্টসের।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 484