MysmsBD.ComLogin Sign Up

ফুল দিয়ে ফেসপ্যাক

In রূপচর্চা/বিউটি-টিপস - Jul 27 at 4:35pm
ফুল দিয়ে ফেসপ্যাক

ত্বক ভালো রাখতে আমাদের প্রচেষ্টা নিরন্তর। কতরকম উপায়েই না যত্ন নিয়ে থাকি। ত্বকের যত্নে ফলের তৈরি ফেসপ্যাক ব্যবহার করে থাকেন অনেকেই। কখনো ফুল দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহার করেছেন কি? হ্যাঁ, ফুলের তৈরি ফেসপ্যাক। গোলাপ, লোটাস, ল্যাভেন্ডার সহ আরও কিছু ফুলে প্রাকৃতিক তেল এবং পুষ্টি উপাদান রয়েছে যা ত্বকের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

গাঁদাফুল :
২-৩ টি গাঁদাফুলের পাপড়ি গুঁড়ো করে দুধের সাথে মিশিয়ে নিন। তারপর বেটে পেস্ট তৈরি করুন এর সাথে এক চিমটি হলুদের গুঁড়ো, টকদই মিশিয়ে প্যাক তৈরি করে নিন। তৈলাক্ত ত্বকের জন্য টকদই এবং শুষ্ক ত্বকের জন্য দুধ অথবা দুধের সর মিশিয়ে নিন। এই প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকে তাৎক্ষনিক উজ্জ্বলতা বৃদ্ধি করে এর সাথে ত্বকের দাগ দূর করে দেয়।

লোটাস :
একটি লোটাস বেটে পেস্ট তৈরি করে নিন। এর সাথে দুধ, চন্দনের গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করুন। এই পেস্টটি মুখ এবং ঘাড়ে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। লোটাস ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের ভিতর থেকে উজ্জ্বলতা বৃদ্ধি করে। শুধু তাই নয় ত্বকে বলিরেখা পড়া রোধ করে থাকে।

গোলাপ :
সৌর্ন্দয চর্চায় গোলাপ বেশ জনপ্রিয় একটি উপাদান। গোলাপের পাপড়ি এবং এর নির্যাস ফেসিয়ালে ব্যবহার করা হয়। এক মুঠো গোলাপের পাপড়ি আধা কাপ পানিতে ৫ মিনিট ফুটিয়ে নিন। এই পাপড়িগুলো পেস্ট করে নিন। এর সাথে এক টেবিল চামচ ওটমিল গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার প্যাকটি মুখ এবং ঘাড়ে ভাল করে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। গোলাপের পাপড়ি সিদ্ধ করা পানি ফেলে দিবেন না,এটি সংরক্ষণ করুন। গোলাপ জল হিসেবে ব্যবহার করতে পারবেন।

জেসমিন :
জেসমিনের পাপড়ি সিদ্ধ করে বেটে পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টটি ত্বকে সরাসরি লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া জেসমিন ফুলের পাপড়ি এবং অন্যান্য ফুলের পাপড়ি মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে পারেন। এর সাথে এসেন্সিয়াল অইয়েল মিশিয়ে নিতে পারেন কয়েক ফোঁটা। জেসমিন রোদেপোড়া দাগ দূর করে দিতে সাহায্য করে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6722
Post Views 225