MysmsBD.ComLogin Sign Up

নিষিদ্ধ হচ্ছে এসএমএস ভিত্তিক টু-ফ্যাক্টর অথেন্টিকেশন

In ইন্টারনেট দুনিয়া - Jul 27 at 1:32pm
নিষিদ্ধ হচ্ছে এসএমএস ভিত্তিক টু-ফ্যাক্টর অথেন্টিকেশন

শিগগিরই বন্ধ হতে যাচ্ছে এসএমএস ভিত্তিক টু-ফ্যাক্টর অথেন্টিকেশন বা প্রমাণীকরন পদ্ধতি। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজির সর্বশেষ ডিজিটাল অথেন্টিকেশন গাইডলাইনের খসড়া থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। ওই ডিজিটাল অথেন্টিকেশেন গাইডলাইনের নিয়মগুলো বাধ্যতামূলকভাবেই অথেন্টিকেশন সফটওয়্যারগুলোকে মেনে চলতে হয়।
এই পদ্ধতি নিষিদ্ধ হলে জিমেইলের মতো সাইটগুলোতে অ্যাকাউন্টে প্রবেশে বাড়তি নিরাপত্তার জন্য পাসওয়ার্ডের পাশাপাশি মোবাইলে এসএমএস এর মাধ্যমে পাঠানো কোড প্রবেশ করানোর মতো দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা আর স্থাপন করা যাবে না।
এই আইন করা হচ্ছে এই কারণ দর্শিয়ে যে এসএমএস অপেক্ষাকৃতভাবে অনিরাপদ। কারণ ফোনটি যদি এর মূল মালিকের কাছে না থাকে তখন বিপত্তি ঘটে যেতে পারে। অথবা কোনো ভিওআইপি সার্ভিস এসএমএসটি হাইজ্যাকও করতে পারে।
ডিজিটাল অথেন্টিকেশন গাইডলাইনের ওই খসড়ায় এ সংক্রান্ত অনুচ্ছেদটি এমন: “(ব্যান্ড ভেরিফিকেশনের বাইরে) এসএমএস ব্যবহার করাটা অননুমোদিত, এবং এই গাইডলাইনে আর বিষয়টির অনুমোদন দেওয়া হবে না।”
তবে খসড়ায় এও বলা হয়, নিরাপদ কোনো অ্যাপ্লিকেশন বা বায়োমেট্রিক্স, যেমন, আঙ্গুলের ছাপ গ্রহণকারী স্ক্যানার প্রভৃতি টু-ফ্যাক্টর অথেন্টিকেশনের ক্ষেত্রে ব্যবাহরা করা যেতে পারে।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 116