MysmsBD.ComLogin Sign Up

গুগল ম্যাপ-এ নতুন আপডেট!

In বিবিধ টেক - Jul 27 at 8:40am
গুগল ম্যাপ-এ নতুন আপডেট!

বহুদিন ধরে থাকা ব্যবহারকারীদের চাহিদায় সাড়া দিয়ে নিজেদের 'ম্যাপ' আপডেট করেছে ওয়েব জায়ান্ট গুগল।

এই অ্যাপ্লিকেশনে একাধিক গন্তব্যস্থল আর দীর্ঘ ভ্রমণের জন্য সমর্থন ব্যবস্থা যোগ করেছে তারা।

লস অ্যাঞ্জেলস আর লাস ভেগাস-এর মধ্যে 'রোড ট্রিপ' দিয়ে শনিবার থেকে এই সেবা চালু করা হয়। চালুর দিন এই পথে ভ্রমণকারীদেরকে বিনামূল্যে জ্বালানী তেল, খাদ্য, এবং কফি দিয়েছে গুগল।

গুগলের সেবাদানকারী জায়গাগুলো কেবল স্মার্টফোনের ম্যাপ অ্যাপ ব্যবহারকারীরাই সহজে খুঁজে পেয়েছেন বলে জানিয়েছে মার্কিন সাময়িকী ফরচুন। মোহাভি ন্যাশনাল প্রিজার্ভ-এর পাশে অবস্থিত ক্যালিফোর্নিয়ার নিপটনের একটি শেল স্টেশন থেকে দেওয়া হয় বিনামূল্যে জ্বালানী তেল। শুধু দুইটি পাম্প থেকেই এই সেবা দেওয়া হয় ।

এসব পাম্পে, ক্যালিফোর্নিয়ার ইয়ার্মোর 'পেগি সিউস' হোটেলের বার্গারও দেওয়া হয় বিনামূল্যে। তাছাড়াও 'ম্যাপ' ব্যবহারকারীদের দেওয়া হয় 'গুগ-০.১৫%' নামের কোল্ড কফি। একে 'বিশ্বের শীতলতম কফি' হিসেবে উল্লেখ করেছে গুগল।

চলতি বছর জুনে বিপজ্জনক চৌরাস্তা পার হওয়ার ক্ষেত্রে গাড়িচালকদের সহায়তায় নতুন একটি ফিচার আনে গুগল মালিকানাধীন ম্যাপিং ও নেভিগেটিং অ্যাপ ওয়েজ।

মার্কিন যুক্তরাষ্ট্রে রাস্তার ডান পাশ দিয়ে গাড়ি চলাচলের ব্যবস্থা রয়েছে, যার ফলে ব্যস্ত রাস্তায়, বিশেষ করে ট্রাফিক লাইটবিহীন অবস্থায় বামে মোড় নেওয়া অনেকটাই ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে, বাংলাদেশে যেমনটা হয় ডানে মোড় নেওয়ার বেলায়। এর ফলে মার্কিন গাড়িচালকেরা ডান দিকে মোড় নেওয়ার দিকেই বেশি ঝোঁকেন, যার ফলে তুলনামূলক লম্বা পথ পাড়ি দিতে হয় তাদের।

ওয়েজ-এর 'ডিফিকাল্ট ইন্টারসেকশন' ফিচারটি এ ধরনের মোড়ের ক্ষেত্রে তা এড়িয়ে যাওয়ার জন্য বিকল্প রাস্তা খুঁজে দেবে। আর এ বিকল্প রাস্তায় যদি স্বাভাবিক মোড়ের চেয়ে অনেক বেশি পথ পাড়ি দিতে হয়, তবে গাড়িচালকেরা চাইলে বামে মোড় নিতে পারবেন। ব্যবহারকারীরা অবশ্য চাইলেই এ ফিচার বন্ধ রাখতে পারবেন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3264
Post Views 174