MysmsBD.ComLogin Sign Up

টেস্ট সেরা অস্ট্রেলিয়াকে আইসিসি'র পুরস্কার

In ক্রিকেট দুনিয়া - Jul 25 at 10:31pm
টেস্ট সেরা অস্ট্রেলিয়াকে আইসিসি'র পুরস্কার

টেস্টের শীর্ষ দেশের তালিকায় নিজেদের অবস্থান টিকিয়ে রাখায় অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে পুরস্কৃত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা- আইসিসি।

সোমবার টেস্ট চ্যাম্পিয়নশিপের এক মিলিয়ন মার্কিন ডলার অজি অধিনায়ক স্টিভেন স্মিথের হাতে তুলে দেন আইসিসি'র প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন।

এ বছরের এপ্রিল থেকে র‌্যাংকিংঢের শীর্ষে থাকার সুবাদে দলটি এ পুরস্কার জেতে।

স্মিথ জানান, 'টেস্টের এক নম্বর দল হতে পারাটা দুর্দান্ত ব্যাপার। এর কৃতিত্ব পুরো দলের খেলোয়াড় ও কর্মকর্তাদের। আমি আমার তরুণ এ দলটিকে নিয়ে গর্বিত।'

এদিকে চলমান বেশ কয়েকটি টেস্ট সিরিজের ফলাফল অজিদের শীর্ষ অবস্থানের ওপর প্রভাব ফেলতে পারে। কারণ সেরা চার দলের পয়েন্ট ব্যবধান মাত্র ১০। যেখানে দ্বিতীয় ভারত, তৃতীয় পাকিস্তান ও চতুর্থ ইংল্যান্ড।

এই চারটি দলই টেস্ট সিরিজ খেলছে। এর মধ্যে ভারত-ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে, ইংল্যান্ড ও পাকিস্তান এবং শ্রীলংকার সঙ্গে অস্ট্রেলিয়ার সিরিজ চলছে।

সমীকরণ অনুযায়ী র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে থাকতে লংকানদের বিপক্ষে অজিদের সিরিজ জিততে হবে। পাশাপাশি আশা করতে হবে ইংল্যান্ড যেন পাকিস্তানের বিপক্ষে চলমান সিরিজের অন্তত একটি ম্যাচে জয় পায়।

এদিকে ভারত যদি ক্যারিবীয়দের বিপক্ষে ৪-০ তে জেতে আর ইংল্যান্ড-পাকিস্তান সিরিজ ড্র হয় তাহলেও এক নম্বরেই থাকবে অজিরা। অন্যদিকে শ্রীলঙ্কা যদি ১-০ অথবা আরও ভালো ব্যবধানে অজিদের বিপক্ষে জয় পায় তবে ভারত শীর্ষে চলে যাবে।

পাকিস্তানের সামনেও থাকছে ভালো সুযোগ। যদি দলটি ইংলিশদের বিপক্ষে জয় পায় আর লংকানরা হারায় অজিদের, তবে ইতিহাসে প্রথমবারের মতো শীর্ষে জায়গা করে নেবে পাকিস্তান। এ ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ ও ভারত সিরিজ কোনো প্রভাব ফেলবে না।

এদিকে ইংলিশদেরও শীর্ষে ওঠার সুযোগ থাকছে। তবে এ ক্ষেত্রে পাকিস্তানের বিপক্ষে জিততে হবে সিরিজের শেষ তিন ম্যাচ।

❏‌ র‌্যাংকিং অনুযায়ী টেস্ট দলগুলো
অস্ট্রেলিয়া (১১৮ পয়েন্ট), ভারত (১১২ পয়েন্ট), পাকিস্তান (১১১ পয়েন্ট), ইংল্যান্ড (১০৮ পয়েন্ট), নিউজিল্যান্ড (৯৮ পয়েন্ট), দক্ষিণ আফ্রিকা (৯২ পয়েন্ট), শ্রীলঙ্কা (৮৫ পয়েন্ট), ওয়েস্ট ইন্ডিজ (৬৫ পয়েন্ট), বাংলাদেশ (৫৭ পয়েন্ট)।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 347