MysmsBD.ComLogin Sign Up

পানির দামে বিক্রি হয়ে গেল ইয়াহু!

In ইন্টারনেট দুনিয়া - Jul 25 at 10:04pm
পানির দামে বিক্রি হয়ে গেল ইয়াহু!

নতুন শতাব্দীর শুরুতে ডট–‌কম বুদবুদের সময়কার সাড়া জাগানো সংস্থা ইয়াহু শেষে বিক্রি হয়ে গেল। তাও মাত্র ৪৮৩ কোটি ডলারে। নগদে কিনে নিচ্ছে মার্কিন টেলিকম সংস্থা ভেরিজোন কমিউনিকেশন।
সোমবার ঘোষিত এই চুক্তিতে চীনের সংস্থা আলিবাবায় ইয়াহুর শেয়ার নিয়ে কোনো কথা নেই। তবে ২০০৮ সালেও ইয়াহুকে কিনে নিতে মাইক্রোসফট নগদ এবং শেয়ার মিলিয়ে যে ৪৪৬০ কোটি ডলারের দর দিয়েছিল, তার থেকে অঙ্কটা অস্বাভাবিক রকমে কম। তখন মাইক্রোসফটের এই দর খুব কম বলে চুক্তিতে রাজি হয়নি ইয়াহু।
ডট কম বুমের সময়ে বাজারে ইয়াহুর মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় ১২,৫০০ কোটি ডলার। কিন্তু তারপর থেকে ইন্টারনেটে গুগল, মাইক্রোসফট এবং ফেসবুক ও অন্যান্য সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলির সঙ্গে প্রতিযোগিতায় কেবল পিছিয়ে পড়ার গল্প। খালি ক্ষতির খতিয়ান।
গত বছর দ্বিতীয় ত্রৈমাসিকেও ইয়াহুর মোট ৪৪ কোটি ডলার ক্ষতি হয়েছে বলে খবর বেরিয়েছে। এক সময়ে নিত্য নতুন ইন্টারনেট পরিষেবা দিয়ে সাড়া ফেলেছিল ইয়াহু। খেলা থেকে শুরু করে নানা বিষয়ে তথ্য মিলত ইয়াহু ডট কম থেকে। তাদের সার্চ ইঞ্জিনও ছিল। কিন্তু কিছু পরে সার্চের সময়ে নিজস্ব ইঞ্জিনের বদলে গুগল ব্যবহার শুরু করে। ইয়াহু মেসেঞ্জার থেকে অনলাইন চ্যাটের সুযোগ ছিল। এখনও অনেকে ইয়াহু মেইল ব্যবহার করেন। কিন্তু শুধুমাত্র সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফ্লিকার ছাড়া আর অন্য কোনও উল্লেখযোগ্য সংস্থা ইয়াহুর ঝুলিতে নেই।
এই যে এক সময়ের সাড়া জাগানো সংস্থাটি বিক্রি হয়ে গেল সে নিয়েও ইন্টারনেট কেমন যেন নিস্পৃহ। অন্যদিকে ইয়াহু কিনে ভেরিজোন বিশ্বের ইন্টারনেট মানচিত্রে স্থান করে নিতে চায়। কিছুদিন আগেই তারা আরেক ইন্টারনেট সংস্থা এ ও এল–‌কে কিনেছে। তবে ইয়াহু নামটা বজায় থাকবে, নাকি সেটা তুলে দেয়া হবে, তা পরিস্কার নয়।‌

Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 250