MysmsBD.ComLogin Sign Up

ক্যারিবিয়ান বধে ভারতের যত রেকর্ড

In ক্রিকেট দুনিয়া - Jul 25 at 9:59pm
ক্যারিবিয়ান বধে ভারতের যত রেকর্ড

ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টে উপমহাদেশের বাইরে সবচেয়ে বড় জয় পেয়েছে বিরাট কোহলির ভারত। তারা ইনিংস ও ৯২ রানে জিতেছে। জেসন হোল্ডারের দল কী বোলিং কী ব্যাটিং কোন জায়গায়ই নিজেদের প্রতি সুবিচার করতে পারেননি। দুর্বল উইন্ডিজের বিপক্ষে ভারতের এই জয়কে অনেকে হালকা করে দেখলেও পরিসংখ্যান তো সেটা আর বুঝবে না। অ্যান্টিগা টেস্টে কোহলির দল অনেকগুলো রেকর্ড বগলদাবা করে নিয়েছে।

এই টেস্টে অসাধারণ এক কীর্তি গড়েছেন ভারতের টেস্ট অধিনায়ক। ভারতের হয়ে তিনিই প্রথম অধিনায়ক যিনি বিদেশের মাটিতে ডাবল সেঞ্চুরি করতে পেরেছেন। এরআগে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল মোহাম্মদ আজহার উদ্দিনের। ২৬ বছর আগে আজহার অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন ১৯২ রানের ইনিংস। এতদিন ওটাই ছিল কোন ভারতীয় অধিনায়কের বিদেশের মাটিতে সর্বোচ্চ রানের ইনিংস।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২৭ বছর বয়সী বিরাট কোহলি হলেন সর্বকনিষ্ঠ অধিনায়ক যিনি ডাবল সেঞ্চুরি করেছেন। এরআগে ১৯৫৫ সালে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ডেনিস অ্যাটকিনসন ২৮ বছর বয়সে বার্বাডোজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২১৯ রান করেছিলেন।

অ্যান্টিগায় ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে আরো একটি রেকর্ড গড়েছেন কোহলি। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিনি মাত্র তৃতীয় বিদেশী অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি করেছেন। তার আগে ইংল্যান্ডের লেন হাটন ও ববি সিম্পসনের এই কৃতিত্ব ছিল।

কোহলির রেকর্ড হয়েছে আরো। তার আগে মাত্র চারজন ভারতীয় অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। এরা হলেন, মনসুর আলী খান পতৌদি, সুনীল গাভাস্কার, শচীন টেন্ডুলকার ও মহেন্দ্র সিং ধোনি।

রেকর্ড গড়েছেন অফ স্পিনার রবিচন্দ্র অশ্বিনও। প্রথম ভারতীয় হিসেবে দুইবার টেস্টে একসঙ্গে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়ার কৃত্বিত্ব দেখালেন তিনি। এই কৃতিত্ব একমাত্র ইংল্যান্ডের ইয়ান বোথামের রয়েছে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7011
Post Views 215