MysmsBD.ComLogin Sign Up

ঘাড় এবং কাঁধের ব্যথা দূর করুন ৫ উপায়ে

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jul 25 at 7:31pm
ঘাড় এবং কাঁধের ব্যথা দূর করুন ৫ উপায়ে

ছেলে মেয়ে উভয়ই ঘাড় এবং কাঁধে ব্যথার সমস্যায় ভুগে থাকেন। যারা একটানা বসে কাজ করেন তাদের বেশি এই সমস্যা দেখা দেয়। একটানা কাজ করার কারণে অনেক সময় ঘাড় আড়ষ্ট হয়ে শক্ত হয়ে যায়। এইরকম আড়ষ্ট হলে কিছুক্ষণ হাঁটাহাটি করা উচিত। কিন্তু সময়ের অভাবের কারণে অনেকে এটি করেন না। বিভিন্ন কারণে ঘাড়ে ব্যথা হতে পারে। সবচেয়ে প্রচলিত কারণ হল কাঁধের লিগামেন্টের নরম টিস্যু আঘাত পাওয়া। আবার অনেক শোয়ার কারণে ঘাড়ে ব্যথা হতে পারে। এই বিরক্তিকর ব্যথা দূর করা সম্ভব ঘরোয়া কিছু উপায়ে।

১। ঠান্ডা পানির সেঁক
কাঁধ ঘাড়ে ব্যথা দ্রুত কমাতে ঠান্ডা পানির সেঁক বেশ কার্যকর। কিছু পরিমাণ বরফ একটি প্লাস্টিকের ব্যাগে অথবা টাওয়ালে পেঁচিয়ে নিন। এবার এটি ব্যথার স্থানে ১০-১৫ মিনিট সেঁক দিন। এটি দিনে কয়েকবার করুন। এছাড়া আপনি ঠান্ডা পানিতে টাওয়াল ভিজিয়ে সেটি দিয়ে সেঁক দিতে পারেন। তবে সরাসরি বরফ ত্বকে ব্যবহার করবেন না, এতে ত্বকের ক্ষতি হতে পারে।

২। হলুদ
দুই টেবিল চামচ হলুদের গুঁড়ো এবং এক টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ব্যথার স্থানে ম্যাসাজ করে লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। এক কাপ দুধে এক চা চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে জ্বাল দিন। এরসাথে মধু মেশাতে পারেন। এটি পান করুন। এটি আপনার ব্যথা অনেকটা কমিয়ে দেবে।

৩। গরম পানির ব্যবহার
গরম তাপ ঘাড় ও কাঁধের ব্যথা নিরাময়ে অনেক উপকারী। একটি হটব্যাগে গরম পানি ১৫ মিনিট করে সেঁক দিন। এটি দিনে কয়েকবার করুন। এতে করে ঘাড় ও কাঁধের মাংসপেশি রিলাক্স হবে ও আড়ষ্টতা একেবারে কেটে যাবে। এছাড়া কুসুম গরম পানিতে গোসল করতে পারেন। এটিও আপনাকে আরাম দেবে।

৪। অ্যাপেল সাইডার ভিনেগার
গরম পানিতে দুই কাপ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। এই পানিতে ২০-৩০ মিনিট গোসল করুন। এছাড়া এক টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগারের সাথে সামান্য মধু মিশিয়ে পান করতে পারেন। এটি দিনে দুইবার সপ্তাহে একবার খান।

৫। আদা
প্রতিদিন দুই থেকে তিন কাপ আদা চা পান করুন। দুই কাপ পানিতে আদা কুচি দিয়ে ১০ মিনিট জ্বাল দিন। এরসাথে মধু মেশান। আদার অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইলফ্লামেটরী উপাদান কাঁধ এবং ঘাড়ের ব্যথা কমিয়ে দিবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7103
Post Views 341