MysmsBD.ComLogin Sign Up

বোথামের পাশে অশ্বিন

In ক্রিকেট দুনিয়া - Jul 25 at 7:07pm
বোথামের পাশে অশ্বিন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি ও সাত উইকেট নিয়ে রেকর্ড গড়ে ইংল্যান্ডের ইয়ান বোথামের পাশে বসলেন ভারতের রবীচন্দ্রন অশ্বিন। এই নিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বার সেঞ্চুরি ও সাত বা তার অধিক উইকেটে নিলেন তিনি। বোথামও তার ক্যারিয়ারে দু’বার এমন কীর্তি গড়েছিলেন।

সর্বশেষ ১৯৮০ সালে এমন কীর্তি গড়েছিলেন বোথাম। ওয়াংখেড়েতে ভারতের বিপক্ষে ১১৪ রান ও দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নেন তিনি। এছাড়া ১৯৭৮ সালে লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ১০৮ রান ও ৮ উইকেট নিয়েছিলেন বোথাম।

বোথামের মত দু’বার এমন কীর্তি গড়েন অশ্বিনও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান সিরিজের প্রথম টেস্ট ছাড়াও, ২০১১ সালে মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৩ রান ও ৯ উইকেট নেন তিনি। আর চলমান সিরিজের প্রথম টেস্টে ১১৩ রান ও দ্বিতীয় ইনিংসে বল হাতে ৭ উইকেট নেন অশ্বিন। ফলে ৩৬ বছর পর টেস্ট ক্রিকেটে আবারো সেঞ্চুরি ও ৭ বা ততোধিক উইকেট নেয়ার নজির ঘটালেন অশ্বিন।

সেঞ্চুরি ও ৭ বা ততোধিক উইকেট নেয়ার কীর্তি প্রথম করেছিলেন অস্ট্রেলিয়ার জ্যাক জিওর্জি। ১৯২০-২১ মৌসুমে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ইংল্যান্ডের বিপক্ষে ১০০ রান ও বল হাতে ৮ উইকেট নেন জিওর্জি। তবে এমন কীর্তি একবারই করেছেন জিওর্জি।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6714
Post Views 207