MysmsBD.ComLogin Sign Up

সৌদিতে অবিবাহিত বাংলাদেশি পুরুষদের ভিসা সাময়িক স্থগিত!

In আন্তর্জাতিক - Jul 23 at 8:10pm
সৌদিতে অবিবাহিত বাংলাদেশি পুরুষদের ভিসা সাময়িক স্থগিত!

সৌদি আরবের পথে বাংলাদেশি শ্রমিকরা। ছবি : রয়টার্স

বাংলাদেশ থেকে ‘সিঙ্গেল’ বা অবিবাহিত পুরুষ গৃহকর্মী নেওয়া সাময়িকভাবে বন্ধ করেছে সৌদি আরব। সৌদি আরবের শ্রম ও সামজিক উন্নয়ন মন্ত্রণালয়ের বরাত দিয়ে আজ শনিবার দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজ এ খবর প্রকাশ করে।

দেশটির শ্রম ও সামজিক উন্নয়ন মন্ত্রণালয় জানিয়েছে,পুরুষ গৃহকর্মী প্রয়োজন হলে বাংলাদেশ বাদে অন্য কোনো দেশ থেকে চাহিদা মিটিয়ে নিতে। এ ছাড়া এই স্থগিতাদেশ প্রত্যাহার না করা পর্যন্ত বাংলাদেশ থেকে কোনো পুরুষ গৃহকর্মী নেওয়া যাবে না বলেও উল্লেখ করা হয়।

সৌদির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশি ছাড়া অন্য দেশ থেকে লোক নিয়োগের ক্ষেত্রে তিনটি শর্ত মেনে চলতে হবে। গৃহকর্মীর চাহিদা মেটাতে সৌদি আরবের নাগরিকদের আহ্বান জানানো হয়েছে ‘মোসানেদ’ ওয়েবসাইটের মাধ্যমে অন্য দেশ থেকে শ্রমিক খুঁজে নিতে।

অন্য দেশ থেকে পুরুষ গৃহকর্মী নেওয়ার অনুমতি অনেক ক্ষেত্রেই নিয়ন্ত্রিত এবং তা নির্ভর করে যিনি নিয়োগ দেবেন তার বৈবাহিক অবস্থার ওপর। ড্রাইভার,গৃহস্থালির কাজ এবং পুরুষ নার্স এ তিন ক্যাটাগরিতে অন্য দেশ থেকে লোক নিয়োগ দেওয়া যাবে। এছাড়া বিবাহিত বাংলাদেশি পুরুষদের গৃহকর্মী হিসেবে নিয়োগ দেওয়া যাবে বলে মন্ত্রণালয়ের আদেশে জানানো হয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল-খাইল এক টুইট বার্তায় জানিয়েছেন,অন্য দেশের শ্রমিকদের অগ্রাধিকার এবং ‘কিছু যৌক্তিক সমস্যার’ কারণে সৌদি আরব বাংলাদেশি অবিবাহিত পুরুষ গৃহকর্মীদের নিয়োগ সাময়িকভাবে স্থগিত করা হলো।

আট বছর বন্ধ থাকার পর গত বছর সৌদি সরকার বাংলাদেশি পুরুষ ও নারী গৃহকর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করে। এক বছর যেতে না যেতেই এবার অবিবাহিত পুরুষ গৃহকর্মী নেওয়া স্থগিত করল দেশটি।

Googleplus Pint
Noyon Khan
Posts 3266
Post Views 438