MysmsBD.ComLogin Sign Up

ভয়কে জয় করবেন যেভাবে!

In লাইফ স্টাইল - Jul 22 at 2:41pm
ভয়কে জয় করবেন যেভাবে!

মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ জীব। কিন্তু এই মানুষই জন্ম থেকে সাহসী হয় না। পরিস্থিতি বা স্থান এবং সেইসঙ্গে চেষ্টা মানুষকে সাহসী করে তোলে। ভয়কে মানুষ অনেক আগে থেকেই অল্প অল্প করে জয় করে আসছে। মানুষ চেষ্টা করলে পারেনা এমন কিছু নেই। আমরা অল্পতেই ভেঙ্গে পড়ি, ভয়ে পিছুহটে যাই। এই ভয়কে জয় করতে চাই কিছু সময় এবং ধৈর্য্য।

নিজের ভেতর অল্প অল্প করে আনা সাহস পারে আপনার এই দীর্ঘ পথের সঙ্গী হতে। চলুন জেনে নেই ভয়কে জয় করার আরো কিছু কৌশল-

ভয়কে মেনে নিন :
সাহসিকতা মানে এই নয় যে আপনি কখনো ভয় পাবেন না। এর মানে আপনি ভয় পাবেন কিন্তু ভয়ের মূহুর্তে সাহস নিয়ে ভয়ের সম্মুখীন হতে পারবেন। যখন আপনি আবেগকে দূরে রাখতে সক্ষম হবেন একমাত্র তখনি আপনি ভেতর থেকে সাহস অনুভব করবেন। যখন আপনি ভয় পাবেন ঠিক সেই মূহুর্তে আপনি উচ্চস্বরে কথা বলুন, এতে আপনার ভয় অনেকাংশে বের হয়ে আসবে।

এটি আপনি অন্য কারো জন্য করছেন না। করছেন কেবল নিজের জন্য। এছাড়া আপনি লেখালেখির অভ্যাস গড়ে তুলতে পারেন। মনের ভয়কে লিখে বের করে আনতে পারেন।

ভয়কে যুক্তিযুক্ত ভাবে গ্রহণ করুন :
অনেকে মনে করে থাকেন আপনিই কেবল সেই ব্যক্তি যে সব কিছুতেই ভয় পেয়ে থাকেন। আপনাকে দিয়ে কোনো কিছুই আর সম্ভব নয়। এরকমটি মনে হলে আপনাকে মনিষীদের জীবনী বা অনুপ্রাণিত করে যে সব গল্প তা সাহায্য করতে পারে।

এই বিখ্যাত মানুষদের জীবনী পড়লে আপনার নিজেকে আর একা মনে হবে না। মনে হবে আপনার মতো আরো অনেক মানুষ ছিল, এবং তারা সাহুসকতার কারণে আজকের এই অবস্থানে আসতে পেরেছেন। যা আপনিও একদিন পারবেন।

কোন কারণ ছাড়াই ভয় পাওয়া :
আমাদের মাঝে অনেকেরই কমবেশি এমনটা হয়ে থাকে। কারণ ছাড়াই আমরা ভয় পেয়ে থাকি। নতুন কিছু করতে গেলে অজানা ভয় কাজ করে। এমনটি হলে নিজের জন্য একদম আলাদা করে কিছু সময় বের করুন। ভাবুন কেন এমনটা হচ্ছে?

এর পেছনে লুকিয়ে থাকা কারণ খুজে বের করার চেষ্টা করুন। কখনো পারিবারিক কারণে এমনটা হয়ে থাকে, সেই ক্ষেত্রে পরিবারের সাথে বসে কথা বলুন। এছাড়া একটু কাজ থেকে বিরতি নিতে পারেন। প্রিয় মানুষের সাথে কোথাও থেকে ঘুরে আসতে পারেন।

ভয়কে নিয়ে চিন্তা করুন :
ভয় কেবল মাত্র আপনার জন্য খারাপ তা কিন্তু নয়। ভয় অনেক ক্ষেত্রে আপনার জন্য ভালোও হয়ে থাকে। এর কিছু ভালো গুণ রয়েছে, যেমন ভয়ের কারণে আপনি অনেক কাজ করে থাকেন যা যথা সময়ে করা জরুরী।

এছাড়া ধরুন আপনার পরীক্ষা একদম কাছে, যদি আপনার ভেতর ভয় কাজ না করে আপনি পড়তে বসবেন না এবং আপনাকে দিয়ে কোনোভাবেই ভালো ফলাফল সম্ভব নয়। তাই এসব ক্ষেত্রে ভয়কে উপকারী বন্ধু হিসেবে ধরুন এবং ভয়কে কাজে লাগান।

দুর্বলতাকে গ্রহণ করুন :
একটি সাধারণ মনোভাব আমাদের মাঝে অনেক ক্ষেত্রেই কাজ করে। দুর্বল যারা তারা ভয় বেশি পায়। সুতরাং আপনি ভয় পেলে মনে করা হয় আপনি দুর্বল। কিন্তু দুর্বলতা অনেকক্ষেত্রে সফলতার চাবি-কাঠি। দুর্বল হলেও আপনার মাঝে যদি কাজ করার অদম্য ইচ্ছাশক্তি থাকে তবে আপনাকে দিয়েই সম্ভব। দুর্বলতাকে গ্রহণ করুন ভয়কে দূরে রাখুন।

নিজের চিন্তাশক্তিকে নিয়ন্ত্রণে রাখুন :
আপনি ভয় পাওয়াকে বন্ধ করতে পারবেন না। তবে আপনার চিন্তাশক্তিকে নিয়ন্ত্রণ করতে পারবেন। আপনি হয়তো অনেক ছোট বিষয় নিয়ে চিন্তা করে তাকে বড় বানিয়ে অযথা ভয় পাচ্ছেন। এক্ষেত্রে নিজে নিজেকে বোঝান, এমন কিছুই ঘটবে না। সবসময় পজিটিভ চিন্তা করুন, যা আপনার ভয়কে দূর করতে অনেকাংশে সাহায্য করবে।

কোনো বিখ্যাত ব্যক্তিকে অনুসরণ করুন :
আপনার সময় খারাপ যাচ্ছে কোনোভাবেই এর থেকে মুক্তির কোনো দিক খুজে পাচ্ছেন না এই সময় আপনার সেই অনুসরণ করার ব্যক্তি কাজে আসতে পারে। তার সাথে কথা বলুন, সমস্যাগুলো খুলে বলুন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3520
Post Views 587