MysmsBD.ComLogin Sign Up

রজনীকান্তের সেরা ১০ সিনেমা

In সিনেমা জগৎ - Jul 22 at 10:18am
রজনীকান্তের সেরা ১০ সিনেমা

শুক্রবার মুক্তি পাচ্ছে ভারতের দক্ষিণী সিনেমার কিংবদন্তি অভিনেতা রজনীকান্ত অভিনীত সিনেমা কাবালি। পিএ রণজিত পরিচালিত সিনেমাটি এরই মধ্যে বিপুল সাড়া ফেলেছে রজনীকান্ত ভক্তদের মধ্যে।

এ অভিনেতার আগের দুই সিনেমা লিঙ্গা এবং কোচারাইয়ান ভক্তদের মধ্যে সাড়া ফেলতে ব্যর্থ হয়েছিল। তবে সেই দিক থেকে কাবালি মুক্তির আগেই হিট। এরই মধ্যে সব অগ্রিম টিকিট বিক্রি হয়ে গেছে। ভক্তদের মধ্যে সিনেমা নিয়ে উন্মাদনার শেষ নেই।

১৯৭৫ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত তামিল সিনেমা ‘অপূর্ব রাগাঙ্গাল’-এ অভিনয়ের মধ্য দিয়ে সিনেমায় তার অভিষেক হয়। কাবালি রজনীকান্তের ১৫৯তম সিনেমা। সিনেমায় তাকে দেখা যাবে গ্যাংস্টার চরিত্রে। এ চরিত্রে রজনীকান্ত কতটা সফল হবেন সেটা সময় হলেই জানা যাবে।

• সিনেমায় অভিনয়ের জন্য প্রশংসা পেয়েছেন তার এমন ১০টি সিনেমার ১০টি চরিত্র নিয়ে আমাদের আজকের প্রতিবেদন.....

মুন্দ্রু মুদিচু” (১৯৭৬) : খল চরিত্রে একজন নায়ক কতটা দক্ষ হতে পারেন সিনেমায় রজনীকান্তের চরিত্রটি তার উদাহরণ। সিনেমায় তার চরিত্রটির নাম প্রশান্ত। রজনীকান্ত ছাড়াও এ সিনেমায় অভিনয় করেছেন শ্রদেবী ও কমল হাসান। সিনেমার গল্পে দেখা যায় প্রশান্ত ও বালাজি (কমল হাসান) দুজন রুমমেট। তারা দুজনই ভালোবাসেন সেলভিকে (শ্রীদেবী)। প্রশান্ত, বালাজি ও সেলভি একদিন পিকনিকে যান। সেখানে লেকের মাঝখানে নৌকা নিয়ে ঘুরতে গিয়ে বালাজি লেকের পানিতে পড়ে যান। সাঁতার জানা সত্ত্বেও প্রশান্ত তাকে বাঁচান না। সেলভিকে নিজের বাড়িতে কাজের জন্য নিয়ে আসেন প্রশান্ত। পরবর্তীতে প্রশান্তের বাবাকে বিয়ে করে বদলা নেন সেলভি। সিনেমায় এক হাতে রজনীকান্তের সিগারেট ছুঁড়ে দেওয়া সবার নজর কাড়ে।

বিল্লা (১৯৮০) : কাবালি সিনেমায় কয়েক দশক আগের ডন চরিত্রে ফিরছেন রজনীকান্ত। ১৯৭৮ সালে মুক্তিপ্রাপ্ত অমিতাভ বচ্চনের ‘ডন’ সিনেমার রিমেক ‘বিল্লা’ তে গ্যাংস্টার চরিত্রে দেখা গিয়েছিল রজনীকান্তকে। অমিতাভের মতো তিনিও সিনেমায় তার অভিনয়ের জন্য ভূয়সি প্রশংসা পেয়েছিলেন। কাবালি সিনেমার প্রোমোতে সেই চরিত্রটিতেই ফিরে আসার আভাস দিয়েছেন রজনীকান্ত।

চালবাজ (১৯৮৯) : সিনেমায় রজনীকান্তের চরিত্রটির নাম ছিল জাগ্গু। এতে জমজ দুই বোন আঞ্জু ও মঞ্জু চরিত্রে অভিনয় করেছেন শ্রীদেবী। সিনেমায় আঞ্জু ও মঞ্জুর মাঝে পড়ে রজনীকান্তের হাস্যরসাত্মক সংলাপ এবং তার দক্ষিণী স্টাইল সবার প্রশংসা পেয়েছিল।

থালাপাথি (১৯৯১) : মণি রত্নম পরিচালিত সিনেমাটিতে রজনীকান্তের চরিত্রটির নাম সূর্য। তার মায়ের বিয়ের আগেই জন্ম হয় সূর্যর। জন্মের পর সূর্যর মা তাকে সমাজের কটু কথার ভয়ে ফেলে চলে যান। এরপর বড় হয়ে মানুষের উপকারে নিজেকে নিয়োজিত করেন। তিনি হয়ে ওঠেন গরিবের রবিনহুড। এরপর সৎ ভাইয়ের সঙ্গে তার দ্বন্দ্ব। এর মধ্য দিয়েই এগিয়ে চলে গল্প।

আন্নামালাই (১৯৯২) : একজন গরিব দুধ বিক্রেতা থেকে ধনী হয়ে ওঠা এবং অহংকারী বন্ধুর বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার গল্প নিয়ে নির্মিত সিনেমা আন্নামালাই। ১৯৯৫ সালে ভাষা সিনেমাটি মুক্তির আগে এটিই ছিল রজনীকান্তের সবচেয়ে ব্যবসা সফল সিনেমা।

ভাষা (১৯৯৫) : মণিকাম একজন অটোরিকশা চালক। চেন্নাইয়ে তিনি তার পরিবার নিয়ে বাস করেন। এভাবেই বাকি জীবন কাটানোর চিন্তা তার। কিন্তু হঠাৎ করে জানা যায় তিনি আসলে মু্ম্বাইয়ের কুখ্যাত গ্যাংস্টার মানিক ভাষা, যিনি নিজের মৃত্যুর মিথ্যা সংবাদ ছড়িয়ে দিয়ে নতুনভাবে জীবন শুরু করেছেন। পরে পরিস্থিতির শিকার হয়ে আবার তাকে আগের রূপে ফিরতে হয়।

পারায়াপ্পা (১৯৯৯) : এই সিনেমায় তার অভিনয় দিয়ে অনেক ভক্ত জুটিয়েছেন রজনীকান্ত। একজন ইঞ্জিনিয়ার ও তার পারিবারিক সমস্যা নিয়ে সিনেমাটির গল্প। সিনেমায় রজনীকান্ত ছিলেন অসাধারণ।

চন্দ্রমুখী (২০০৫) : এই সিনেমাটিতে রজনীকান্ত একজন মনোচিকিৎসক। সৎ ভাই ও তার স্ত্রীর জীবন রক্ষার জন্য তিনি নিজের জীবন বাজি রাখেন। এ সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছিল অক্ষয় কুমার অভিনীত সিনেমা ভুল ভুলাইয়া।

শিবাজী : দ্য বস (২০০৭) : রজনীকান্তের আরেকটি রবিন হুড ঘরানার চরিত্র শিবাজী। সমাজের বিত্তশালীদের কালো টাকা লুট করে তা গরিবের মাঝে বণ্টন করা তার কাজ। সিনেমার পুরো অংশে রজনীকান্তের অভিনয় ও স্টাইল দর্শকের মন জয় করতে সক্ষম হয়েছিল। সমালোচকদের মতে, কোনো লজিক (যুক্তি) নয়, শুধু রজনী ম্যাজিক (জাদু)।

এন্থিরান (২০১০) : এটি ভারতের ব্যয়বহুল সিনেমাগুলোর মধ্যে একটি। এ সিনেমায় রজনীকান্তের দুটি চরিত্র। একটি বিজ্ঞানী ভাসেগরন এবং অন্যটি তার তৈরি করা রোবট চিট্টি। সিনেমায় আপনি রজনীকান্তের কোন চরিত্রটি বেছে নেবেন সেটি আপনার বিষয়। কারণ দুই চরিত্রেই তার অভিনয় ছিল অসাধারণ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 469