MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

কর্মজীবনে বড় পরিবর্তন আনতে চাইলে ৭ বিষয়ে মনোযোগ দিন

In লাইফ স্টাইল - Jul 21 at 1:29pm
কর্মজীবনে বড় পরিবর্তন আনতে চাইলে ৭ বিষয়ে মনোযোগ দিন

ব্যক্তিগত বা কর্মজীবনে পরিবর্তন আনার বিষয়টি ক্লান্তিকর মনে হতে পারে। আগের আনন্দময় জীবনে ফিরে যাওয়া, ধূমপান ছাড়া বা ক্যারিয়ারে উন্নতি আনা ইত্যাদি ক্ষেত্র বদলে দেওয়ার গোপন মন্ত্র রয়েছে। বিশেষজ্ঞরা গবেষণার মাধ্যমে এসব মন্ত্রের সন্ধান করেন।

• জেনে নিন পেশাগত জীবনে বড় পরিবর্তন আনার কিছু কার্যকর কৌশল....

১. আকর্ষণীয় বিষয়গুলো বেছে নিন
জীবনে কী কী বিষয় ভালো লাগে তার তালিকা প্রস্তুত করুন। এর মধ্য থেকে যা আপনাকে ভালো কিছু দেয়, সেগুলো পৃথক করুন। এ কাজে নিজের ওপর সেন্সর আরোপ করবেন না। আকর্ষণীয় ও মজাদার বিষয়গুলোতে নজর দিন। স্বস্তিবোধের উৎসগুলো মনোযোগের সঙ্গে বেছে নিন। এ তালিক তৈরি পেশাজীবনের প্রথম মূল্যবান পদক্ষেপ হতে পারে। এ বিষয়ে অভিজ্ঞজনের পরামর্শও নিতে পারেন।

২. পরীক্ষা চালান
তালিকা প্রস্তুত করে লক্ষ্য নির্ধারণ করুন। সেই পথে সোজা এগিয়ে যান। ভালো মনে হলে ফিরে আসার চিন্তাও করবেন না। পরীক্ষমূলক প্রক্রিয়ার জন্য এগিয়ে যান। খুঁজে বের করুন কোন উপায়টি সবচেয়ে সরল ও কম খরচের। এমন পেশার ক্ষেত্রে কিছুদিন যাতায়াত করুন। বুঝে দেখুন এটা আপনাকে কতটা আগ্রহী করে তুলছে। এর ভবিষ্যত্টা কেমন হতে পারে তাও বিশ্লেষণের চেষ্টা করুন।

৩. অংশীদার খুঁজে নিন
ব্যবসার অংশীদার না হোক, নিজের পরিকল্পনা কারো সঙ্গে ভাগ করে নিন। লক্ষ্যে পৌঁছানোর প্রয়োজনীয় কৌশল সম্পর্কে ধারণা নিন। এদের উপভোগ্য করে তুলুন। আপনার মতোই ধ্যান-ধারণার সহযোগী পেলে সুবিধা মিলবে।

৪. অবসর সময় ব্যয় করুন
সব মানুষের মুখে একটি কথা খুব বেশি শোনা যায়। তা হলো—‘একদম সময় পাই না।’ জীবনে বড় পরিবর্তন আনতে এর চেয়ে নেতিবাচক বিষয় আর হয় না। ব্যস্ততা থাকতেই পারে; কিন্তু অবসর সময়ও থাকে। এই বাড়তি সময়ে জীবনের বিভিন্ন জানালায় উঁকি দিন। অন্যান্য ছোটখাটো পরিবর্তন আনুন। সকালে ওঠার চেষ্টা, রাতে দ্রুত বিছানায় যাওয়া, ঘুমের আগে টেলিভিশন বা স্মার্টফোনে ব্যস্ত না থাকা ইত্যাদি অভ্যাস আপনাকে অনেক কিছু দেবে। এতে অনেক সময় বেঁচে যাবে।

৫. আত্মোপলব্ধির কৌশল
নিজেকে বুঝতে বা ঝালাই করে নিতে প্রতিদিন ১৫-৩০ মিনিট সময় দিন। প্রতিদিন এ সময় কোনো জার্নাল পড়ুন। কিংবা যোগচর্চা, মেডিটেশন বা স্রেফ চুপচাপ বসে থাকাতেও দারুণ উপকার পাবেন। এসব কর্মকাণ্ডে মাথায় কিছু সৃষ্টিশীল আইডিয়া আসবে। এগুলো কাজে লাগাতে পারেন।

৬. অদ্ভুত ও নতুন বিষয়ের সন্ধান করুন
নতুন কিছু জানার আকাঙ্ক্ষা পৃথিবীর সব সফল মানুষের মধ্যে দেখা গেছে। নতুন নতুন জার্নাল বা বই পড়ার চেষ্টা করুন। অদ্ভুত বিষয় সম্পর্কে জানার আগ্রহ গড়ে তুলুন। এখানেও নতুন কিছুর সন্ধান পাবেন। বিচিত্র শিক্ষা আপনাকে আরো বেশি জ্ঞান দেবে।

৭. তথ্য-উপাত্ত সংগ্রহ করুন
যেকোনো কাজে এগোনোর আগে তার সম্পর্কে যাবতীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করুন। এসব তথ্য নিয়ে একটি ফাইল প্রস্তুতি করুন। এ খাতের পুরনো মানুষের সঙ্গে কথা বলুন। তাদের বাস্তব অভিজ্ঞতা সম্পর্কে জানুন। এসব তথ্য আপনাকে অন্যদের থেকে অনেক এগিয়ে নেবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6762
Post Views 301