MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

উচ্চ মাধ্যমিক পাসেই যোগ দিন নৌবাহিনীতে

In সরকারি চাকরি - Jul 21 at 10:59am
উচ্চ মাধ্যমিক পাসেই যোগ দিন নৌবাহিনীতে

বাংলাদেশ নৌবাহিনী ২০১৭ অফিসার ক্যাডেট ব্যাচে (চতুর্থ ব্যাচ) ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অফিসার ক্যাডেটদের তিন বছর প্রশিক্ষণ শেষে সাব-লেফটেন্যান্ট পদে নিয়োগ দেওয়া হবে।

• পদটিতে আবেদনের জন্য বিস্তারিত :

শিক্ষাগত যোগ্যতা
বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ ৪.৫ পেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ক্ষেত্রে ‘ও-লেভেলে’ ন্যূনতম চারটি বিষয়ে এ-গ্রেড ও দুটি বিষয়ে বি-গ্রেড এবং ‘এ-লেভেলে’ ন্যূনতম দুটি বিষয়ে বি-গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা সেনাবাহিনী ও বিমানবাহিনীতে সমতুল্য যোগ্যতা প্রয়োজন হবে।

সরবরাহ শাখার ক্ষেত্রে প্রার্থীদের জিপিএ ৪.৫ পেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া উচ্চ মাধ্যমিকে হিসাববিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ন্যূনতম জিপিএ ৪ থাকতে হবে। ২০১৬ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট এক ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের বয়স আগামী ১ জানুয়ারি-২০১৭ তারিখে ১৬ বছর ছয় মাস থেকে ২১ বছর হতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ২৫ বছর। শুধু অবিবাহিত বাংলাদেশের নাগরিকরাই আবেদন করতে পারবেন পদটিতে।

বেতন ও ভাতা
অফিসার ক্যাডেটরা সশস্ত্র বাহিনীর নিয়ম অনুযায়ী বেতন ও ভাতা পাবেন। মিডম্যানশিপ পদে পদোন্নতির পর উচ্চতর বেতন দেওয়া হবে। এ ছাড়া থাকবে বিদেশে প্রশিক্ষণ, জাতিসংঘ মিশনসহ অন্যান্য সুবিধা।

আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট ঠিকানা (www.joinnavy.mil.bd বা www.navy.mil.bd) থেকে আবেদন ফরম ডাউনলোড করে সঠিকভাবে পূরণ করতে হবে। আবেদন ফরমের সঙ্গে ৭০০ টাকা আবেদন ফি ও অন্যান্য কাগজসহ আবেদনপত্র জমা দিতে হবে ‘পরিচালক, পার্সোনাল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩’ ঠিকানায়। আবেদন করা যাবে ১০ আগস্ট-২০১৬ তারিখ পর্যন্ত।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6796
Post Views 1880