MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

ধরন বুঝে ত্বকের পরিচর্যা

In রূপচর্চা/বিউটি-টিপস - Jul 20 at 3:22pm
ধরন বুঝে ত্বকের পরিচর্যা

সূর্যের তাপ, ধুলোবালি, কাজের চাপ আপনার ত্বকের অবস্থা খারাপ করে দেয়। আপনি বিভিন্ন ঝক্কি-ঝামেলার ভীরে নিজের ত্বকের প্রতি উদাসীন হওয়া চলবে না। গরমের শেষ কিংবা শুরু, বর্ষা, শীত যেকোনো মুহূর্তেই চাই ত্বকের যত্ন। তবে একেক জনের ত্বক একেক ধরনের।

• ধরন বুঝে চলুন জেনে নেই ত্বকের যত্নে করণীয় কিছু কাজ....

শুষ্ক ত্বক :
গরম বাড়তে থাকলে, ত্বকে তত সমস্যা দেখা দিতে থাকে। তাই এই সময়ে করলার রসের সঙ্গে ময়দা বা শসার রসের সঙ্গে পেস্ট করে লাগালে উপকার পাওয়া যায়। এ সময়ে রোদে পুড়ে ত্বক কালো হয়ে যায়। এর সমাধানে সাত, আটটি কাঠবাদাম সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে বেটে এতে এক চা-চামচ মধু এবং এক চা-চামচ অলিভ অয়েল দিয়ে পেস্ট তৈরি করে ১৫ মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে হালকা ঘষে তুলে ফেলতে হবে। এই ফেইসপ্যাক সপ্তাহে দুবার ব্যবহারে ত্বকের কালো দাগ দূর হবে।

তৈলাক্ত ত্বক :
এ ধরনের ত্বকে ব্রণের আধিক্য দেখা যায়। এই সমস্যা সমাধানে একটি টমেটো টুকরা করে কেটে, চিপে রস বের করে, তিন চা-চামচ চালের গুঁড়া, এক চা-চামচ মধু দিয়ে ভালো করে মেশাতে হবে। এরপর মিশ্রণটি দিয়ে মুখে ঘুরিয়ে ঘুরিয়ে ১৫ মিনিট টানা ম্যাসাজ করে ৫ মিনিট ত্বকে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুতিন বার ব্যবহারে ত্বকের সকল সমস্যার সমাধান হবে।

সাধারণ ত্বক :
স্বাভাবিক বা মিশ্র ত্বকের এই সময়ের যত্ন নিতে, একটি বাটিতে তিন চা-চামচ চালের গুঁড়া, এক চিমটি হলুদ গুঁড়া, এক চা-চামচ মধু নিয়ে পেস্ট তৈরি করে, পরিমাণ মতো শসার রস নিন। এই ফেসপ্যাকে পেস্ট তৈরি করতে, পানির বদলে শসার রস ব্যবহার করতে হবে। শসার রস নিয়ে ভালো করে মিশিয়ে মসৃণ পেস্টের মতো তৈরি করে ১৫ মিনিটের জন্য ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে আলতো ঘষে তুলে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুবার ব্যবহার করুন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6795
Post Views 302