MysmsBD.ComLogin Sign Up

সপ্তাহে অন্তত এক দিন ডাবের পানি খাওয়ার উপকারিতা!

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jul 20 at 2:46pm
সপ্তাহে অন্তত এক দিন ডাবের পানি খাওয়ার উপকারিতা!

প্রচণ্ড গরমে বা তৃষ্ণা নিবারণে ডাবের পানির তুলনা নেই। এছাড়া ডাবের পানিতে রয়েছে জলীয় অংশ ৯৫ গ্রাম, রয়েছে ক্যালসিয়াম, খনিজ লবণ, শর্করা, চর্বিসহ ভিটামিন সি ও ভিটামিন বি। নিয়মিত ডাবের পানি পান করলে কোষ্ঠকাঠিন্য সহ কিডনিজনিত সমস্যা প্রতিরোধ করা যায়।

চলুন জেনে নেই ডাবের পানির আরো কিছু অজানা গুণাবলি-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে :
ডাবের পানিতে রয়েছে রোগ প্রতিরোধ করার ক্ষমতা। ডাবের পানি আমাদের শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলো ধ্বংস করে যা সৃষ্টি করে মাড়ি ফোলা জনিত রোগ। এছড়া এটি আপনাকে ঠান্ডা, কাশি থেকেও দূরে রাখে। এমনকি শীতের মৌসুমেও এটি আপনাকে রাখে সুস্থ।

কর্মশক্তি বৃদ্ধি পায় :
ডাবের পানি আপনার থায়রোয়েড গ্রন্থির হরমন বৃদ্ধি করে, যা আপনার কোষে শক্তির যোগান দেয়। সপ্তাহে নিয়মিত ডাবের পানি পান করলে আপনি আপনার নিজের মাঝে প্রাণশক্তি ফেরত পাবেন, যা আগে অনুভব করেন নি।

অভ্যান্তরিন সুস্থতা প্রদান :
যাদের কিডনিতে পাথর আছে, তাদের জন্য ডাবের পানি খুবই উপকারী। এটির টক্সিন আপনার কিডনির পাথরকে গুড়ো করতে সাহায্য করে। তাছাড়া এটি রক্ত প্রবাহকে স্বাভাবিক রাখতে সাহায্য করে এবং রক্তনালীদ্বয়কে পরিষ্কার রাখে।

হজম ক্রিয়া দ্রুততর করে :
গ্যাস্ট্রিকজনিত সমস্যার কারণে হজমে প্রায় ব্যাঘাত ঘটে। ডাবের পানি গ্যাস্ট্রিকের সমস্যা কমাতে সাহায্য করে এবং হজমশক্তি বৃদ্ধি করে। যখন আপনি সপ্তাহে অন্তত একদিন ডাবের পানি পান করা শুরু করবেন আপনি আগের চেয়ে নিজেকে কর্মদক্ষ ও প্রাণবন্ত অনুভব করবেন।

ওজন কমাতে সাহায্য করে :
ডাবের পানি ওজন কমাতে খুব দ্রুত কাজ করে। পরিমাণে একটু বেশি পান করলে তা আরো দ্রুত কাজ করে। এটি আপনার ক্ষুধা নিবারণ করে এবং দ্রুত ওজন কমিয়ে আনে। সাথে সাথে রাখে আপনাকে প্রাণবন্ত।

হঠাৎ মাথাব্যথা থেকে মুক্তি :
মাথাব্যথা মূলত ক্লান্তি বা কাজের চাপের জন্য হয়ে থাকে। ডাবের পানি আপনার ক্লান্তি দূর করতে সাহায্য করে, এবং মানসিক চাপ কমায়। যা আপনাকে হঠাৎ করা মাথাব্যথা থেকে দেয় ঝটপট মুক্তি।

Googleplus Pint
Noyon Khan
Posts 3518
Post Views 198