MysmsBD.ComLogin Sign Up

সঠিকভাবে খাবার খেতে চান? আত্মনিয়ন্ত্রণ আনুন

In লাইফ স্টাইল - Jul 20 at 2:00pm
সঠিকভাবে খাবার খেতে চান? আত্মনিয়ন্ত্রণ আনুন

খাদ্য বিষয়ে সচেতনরা প্রায়ই ভুল করে বসেন। তারা পছন্দের খাবার তালিকায় রাখেন ঠিকই। কিন্তু আবার স্বাস্থ্যকর কিন্তু তেমন পছন্দ নয় এমন খাবার দিয়ে পছন্দনীয়গুলোকে সরিয়ে দেন।

আমেরিকার এক গবেষণায় বলা হয়েছে, এ ধরনের খাদ্য বাছাইয়ের ক্ষেত্রে ভোজনরসিকরা আত্ম-নিয়ন্ত্রণের অভাবে ভোগেন।

খাবার উপভোগের ক্ষেত্রে মানুষ তিনটি কারণে ভুল নিয়মের ফাঁকে পড়ে যান। পছন্দসই খাবারে নিয়ন্ত্রণ আনা, বেশ কয়েকটি খাবার এমনিতেই এড়িয়ে যাওয়া এবং বিশেষ উপলক্ষে মুখরোচক খাবার না গ্রহণ করা।

টেক্সাসের বেলর বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৫৪২ জন মানুষের ওপর গবেষণা পরিচালনা করেন। খাবার বেছে নেওয়ার ক্ষেত্রে তারা কি ধরনের নিয়ম অনুসরণ করেন তা দেখা হয়। দেখা গেছে, যারা আত্ম-নিয়ন্ত্রণের অভাবে ভোগেন তারা সঠিক খাবারটি বেছে নিতে পারেন না। কিন্তু যারা আবেগের সূক্ষ্ম ব্যবহারে দক্ষ, তারাই মনের মতো খাবার বেছে নিতে পারেন।

যখন স্বাস্থ্যকর খাবার বেছে নিতে বলা হয়, তখন নিজের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় ব্যর্থতা এ ধরনের খাবর বলতে প্রথমেই নিজের পছন্দের খাবারের কথা ভেবে নেন। হতে পারে তা স্ন্যাকস বা অন্য কোনো প্রিয় খাবার। কিন্তু যাদের আত্ম-নিয়ন্ত্রণ জোরালো তারা পছন্দের খাবারের গুণাগুণ সম্পর্কে আত্মবিশ্বাসী থাকেন।

আবার যখন দুর্বল নিয়ন্ত্রণে মানুষগুলোকে স্বাস্থ্যকর খাবার বেছে নিতে বলা হয়েছে, তখন তারা অপছন্দনীয় খাবার খুঁজতে থাকেন। যেমন তারা ব্রাসেলস স্প্রাউট বেছে নিয়েছেন। কিন্তু যারা আত্ম-নিয়ন্ত্রণে দক্ষ তারা স্ট্রবেরি পছন্দ করে নেন।

বিশেষজ্ঞরা সবাইকে এমন একটি খাদ্য তালিকা তৈরি করতে বলেছেন যেখানে তাদের সব পছন্দের খাবর থাকবে।

তারপর সেখান থেকে স্বাস্থ্যকর খাবারগুলো বাছাই করা উত্তম পন্থা বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সাইকোলজি অ্যান্ড মার্কেটিং জার্নালে এ গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

Googleplus Pint
Noyon Khan
Posts 3293
Post Views 178