MysmsBD.ComLogin Sign Up

জামাআতের ছুটে যাওয়া রাকাআতসমূহের কাজার পদ্ধতি!

In ইসলামিক শিক্ষা - Jul 20 at 8:21am
জামাআতের ছুটে যাওয়া রাকাআতসমূহের কাজার পদ্ধতি!

জামাআতে নামাজ পড়ার ফজিলত অনেক। কোনো মুসল্লি জামাআতে উপস্থিত হতে এসে যদি পূর্ণাঙ্গ নামাজ না পায়, সে ক্ষেত্রে করণীয় কী হবে? কিভাবে ছুটে যাওয়া রাকাআতসমূহের কাজা আদায় করবে। সংক্ষেপে তা তুলে ধরা হলো-

১. যে ব্যক্তি ইমামের সাথে জোহর বা আসর কিংবা ইশা নামাজের এক রাকাআত পেল তার প্রতি ওয়াজিব হলো ইমামের সালাম ফিরানোর পরে বাকি তিন রাকাআত কাজা করা। সে দ্বিতীয় রাকাআতে সুরা ফাতিহা ও অন্য একটি সুরা পাঠ করে এরপর প্রথম তাশাহহুদের জন্য বসবে।

এরপর বাকি দু রাকাআতে শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করবে। কিন্তু যদি জোহরের নামাজ হয়, তহলে সুরা ফাতিহার সাথে অন্য সুরাও পড়বে। আর কখনো কখনো শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করবে।

অতঃপর শেষ বৈঠক করার জন্য বসবে ও বৈঠক শেষে সালাম ফিরাবে। আর মাসবুক ব্যক্তি ইমামের সঙ্গে যেখান থেকে পেয়েছে তাই তার নামাজের প্রথমাংশ ধরে বাকি অংশ পূর্ণ করবে।

২. যে ব্যক্তি ইমামের সাথে মাগরিবের নামাজের এক রাকাআত পেল সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআতে সুরা ফাতিহা ও অন্য একটি সুরা মিলিয়ে নামাজ আদায় করে প্রথম তাশাহহুদের জন্য বসবে। অতঃপর তৃতীয় রাকাআত শুধুমাত্র সুরা ফাতিহা পাঠ করে আদায় করে শেষ তাশাহহুদের জন্য বসবে এবং পূর্বের নিয়মে সালাম ফিরাবে।

৩. যে ব্যক্তি ইমামের সঙ্গে ফজর বা জুমআর নামাজের এক রাকাআত পেল সে ইমামের সালাম ফিরানোর পর দ্বিতীয় রাকাআত সুরা ফাতিহা ও অন্য একটি সুরা মিলিয়ে আদায় করে তাশাহহুদের জন্য বসে বৈঠক শেষে সালাম ফিরাবে যেমনটি পূর্বে বর্ণিত হয়েছে।

৪. যখন কেউ ইমামের শেষ বৈঠকের সময় মসজিদে প্রবেশ করে তখন সুন্নাত হলো সে যেন নামাজে শরিক হয় এবং ইমামের সালাম ফিরানো পরে তার নামাজ পূর্ণ করে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জামাআতের সময় ছুটে যাওয়া নামাজ যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3482
Post Views 353