MysmsBD.ComLogin Sign Up

যে সকল বন্ধু থেকে সবসময় দূরে থাকবেন!

In লাইফ স্টাইল - Jul 19 at 3:23pm
যে সকল বন্ধু থেকে সবসময় দূরে থাকবেন!

যার সাথে মন খুলে অনেক কথা বলা যায়, যার সাথে রাগ করা যায়, মনের সব আনন্দ্য-বেদনা ভাগ করে নেওয়া যায় তাকেই বলে বন্ধু। বন্ধু ছাড়া জীবনটাই যেন অচল। কিন্তু সব বন্ধু ভালো নাও হতে পারে। এমন কিছু বন্ধু আছে যারা আমাদের পক্ষে মঙ্গলজনক না-ও হতে পারে।

• কোন ধরনের বন্ধুদের এড়িয়ে চলবেন? আসুন জেনে নিই....

যারা কথায় কথায় আপনার সমালোচনা করেন : বন্ধুদের মধ্যে কিছু মানুষ থাকেন দেখবেন, যারা আপনার সমস্ত কাজেরই সমালোচনা করেন। সমালোচনা মানে কোনও গঠনমূলক সমালোচনা নয়, বরং সোজাসাপ্টা আপনার নিন্দা করা, আপনার হীনতা প্রমাণ করা। এই ধরনের সমালোচনা আপনার মনোবল এবং আত্মবিশ্বাস দুটোই ভেঙে দিতে পারে। কাজেই এই ধরনের বন্ধুকে এড়িয়ে চলুন।

যারা কথায় কথায় আপনার প্রশংসা করেন : প্রথম ধরনের বন্ধুদের বিপরীত রকমের ক্ষতি করেন এই সব বন্ধুরা। প্রকৃত বন্ধু তিনিই, যিনি আপনার ভাল কাজটির প্রশংসা করবেন, আর আপনার খারাপ কাজটির ক্ষেত্রে আপনার ভুল ধরিয়ে দেবেন। কিন্তু ভাল-মন্দ নির্বিশেষে আপনার সব কাজের প্রশংসা করেন যিনি করেন, তিনি আপনার খুব উপকারী বন্ধু হতে পারেন না। তার থেকে একটু দূরে থাকাই ভালো।

যারা স্বার্থপর : স্বার্থপর মানুষজন সবসময়েই পরিত্যাজ্য। আপনার বিপদে-আপদে এদের কখনো পাশে পাবেন না। অথচ আপনার কাছ থেকে সাহায্য নেওয়ার সময় এরা বিন্দুমাত্র দ্বিধা বোধ করবেন না। কাজেই এরকম মানুষকে বন্ধু মনে করে খুব কাছে টেনে নেবেন না।

যারা সবসময় ব্যস্ততার ভান করেন : বন্ধুদের মধ্যে কিছু মানুষ থাকেন যারা সর্বদাই ব্যস্ত। কীসের যে ব্যস্ততা এদের, তা অবশ্য আপনি বুঝতে পারবেন না। কিন্তু তাদের রহস্যময় ব্যস্ততার কারণ আসলে আপনাকে এড়িয়ে চলা। কাজের সময় এদের পাশে পাবেন না, বন্ধুরা একসঙ্গে কোনো প্ল্যান করলে এদের এই ব্যস্ততার কারণেই সেই প্ল্যান বাতিল করতে হবে। কাজেই এদের থেকেও নিরাপদ দূরত্ব রক্ষা করে চলুন।

যারা নিজেদের সমালোচনা শুনতে প্রস্তুত নন : এ ধরনের বন্ধুদের নিয়ে আরেক বিপদ। বন্ধুদের কোনো কাজ আপনার ভাল না লাগতেই পারে। সেই কাজের প্রতিবাদ বা সমালোচনা করার অধিকারও বন্ধু হিসেবে আপনার অবশ্যই আছে। কিন্তু সেই সমালোচনা শুনেই আপনার বন্ধু যদি ক্ষেপে গিয়ে ঝগড়াঝাঁটি শুরু করেন, তা হলে কিন্তু বিপদ। এ ধরনের বন্ধুদেরও তাই একটু দূরেই রাখুন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7077
Post Views 560