MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

গাছে গাছে পাখিদের জন্য ফ্লাট বাসা বরাদ্দ দিলেন ধামরাই থানার ওসি

In দেশের খবর - Jul 19 at 9:41am
গাছে গাছে পাখিদের জন্য ফ্লাট বাসা বরাদ্দ দিলেন ধামরাই থানার ওসি

প্রাকৃতিক দুর্যোগ ঝড়-বৃষ্টি থেকে রক্ষার জন্য এবং জীববৈচিত্র রক্ষার্থে নিজের উদ্যোগে পাখী রক্ষায় বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছেন ধামরাই থানার ওসি রিজাউর হক। তাইতো ধামরাইয়ের বিভিন্ন গাছপালায় হাড়ি বসিয়ে বানানো হয়েছে পাখিদের জন্য ফ্লাট বাসা।

বসাগুলো দিকে তাকালে মনে হয় গাছে গাছে পাখিদের জন্য ফ্লাট বাসা বরাদ্দ দিলেন ধামরাই থানার ওসি। বসাগুলো এমনভাবে হয়েছে যাতে ঝড় বৃষ্টির পানি হাড়ির ভিতর ঢোকতে না পারে। এমন ভাবে ছোটছোট ছিদ্র দিয়ে হাড়ির গুলো তৈরী করা হয়েছে যে ভিতরে বৃষ্টির পানি গেলেও তা নিচে পড়ে যাবে।

এই বাংলার জীব-বৈচিত্র্যকে এখনও ধরে রেখেছে। তাই বাংলার প্রাকৃতিক রূপ ও জীব-বৈচিত্র্যকে টিকিয়ে রাখতে পাখির বিলুপ্তি রোধ জরুরি। বেঁচে থাকা ও বংশ বিস্তারের জন্য পাখিদের জন্য প্রয়োজন নিরাপদ আবাস, খাদ্য ও অভয়ারণ্য। এমনই ভাবনা থেকে পাখি বাঁচাতে এগিয়ে এসেছেন পাখি প্রেমিক রেজাউল হক। ধামরাইয়ের ওসি রেজাউল হকের উদ্যোগে থানা এলাকার গাছগুলোতে প্রায় ৫ শতাধিক হাঁড়ি বেঁধে দেয়ার ব্যতিক্রমী কার্যক্রম চলছে। বিশেষ আকৃতির দুই মুখওয়ালা প্রায় ৫ শতাধিক হাঁড়ি বিভিন্ন গাছের ডালের মাঝখানে কৌশলে বেঁধে দেয়া হয়েছে। ইতিমধ্যে ওসব বাসায় পাখিরা বসবাস শুরু করেছে। প্রতিদিন সকাল সন্ধায় পাখিদের কলতানে মুখরি ধামরাই থানা।

তার নিজেদের টাকা খরচ করেই পাখি রক্ষায় এগিয়ে আসেছেন। ধামরাই থানার ওসি রিজাউল হক জানান, মানুষের যেমন বাঁচার অধিকার আছে তেমনি অন্যান্য প্রাণীরও বাঁচার অধিকার রয়েছে। তাই নিজের বিবেকের তাড়নায় বিলুপ্তপ্রায় বিভিন্ন প্রজাতির পাখি রক্ষায় ও বংশ বিস্তারের জন্য বিভিন্ন গাছে হাড়ি বেঁধে দেওয়া হয়েছে।

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খোরশেদ আলম বলেন, এভাবে যদি সমাজের কিছু মানুষ জীববৈচিত্র্য এগিয়ে আসে তাহলে প্রাণিকুল রক্ষা পাবে। পাখি মানুষের উচ্ছিষ্ট খাবার খেয়ে ফেলে। এতে খাবার পচন থেকে রক্ষা করে। দুর্গন্ধ কম ছড়ায়। অনুপকারী কীটপতঙ্গ খেয়ে ফেলে। গাছের বংশবৃদ্ধিতেও পাখির ভূমিকা রয়েছে। ধামরাইয়ের পৌর মেয়র গোলাম কবির জানান, পাখি হত্যা কিংবা শিকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ধামরাইয়ের পাখি রক্ষা করতে হবে।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 150