MysmsBD.ComLogin Sign Up

দ্রুততম ডাবল সেঞ্চুরির ইতিহাস গড়লেন ডোনাল্ড

In ক্রিকেট দুনিয়া - Jul 18 at 4:27pm
দ্রুততম ডাবল সেঞ্চুরির ইতিহাস গড়লেন ডোনাল্ড

ক্রিকেটের বয়স অনুযায়ী তিনি এখনও বেশ ছোট। কাউন্টি দলে জায়গাটাও তেমন পাকা হয়নি। সেই ১৯ বছর বয়সী অ্যানায়রিন ডোনাল্ড গতকাল ব্যাটে ঝড় তুললেন। খুনে ব্যটিংয়ে রবি শাস্ত্রীর রেকর্ডে ভাগ বসালেন।

রোববার কাউন্টি চ্যাম্পিয়শিপে গ্ল্যামরগ্যানের হয়ে ডানহাতি ব্যাটসম্যান খেলেছেন রেকর্ড ছোঁয়া এই ইনিংস। ডার্বিশায়ারের বোলারদের নাকের পানি চোখের পানি এক করে ডাবল সেঞ্চুরি করেছেন ১২৩ বলে! প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেছেন

রেকর্ডটির মালিক এতদিন ছিলেন ভারতেন রবি শাস্ত্রী একা। ১৯৮৫ সালে রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের হয়ে বরোদার বিপক্ষে ডাবল সেঞ্চুরি ছুঁয়েছিলেন ১২৩ বলে। সেই ইনিংসে ১১৩ মিনিটে দুশ’ ছুঁয়ে মিনিটের হিসেবে দ্রুততম ডাবলের রেকর্ডও গড়েছিলেন শাস্ত্রী, যা টিকে আছে এখনও। এক ওভারে ছয় ছক্কায় গ্যারি সোবার্সের কীর্তি ছোঁয়াও সেই ইনিংসেই।

তবে তার ইনিংসের শুরুতে তাণ্ডবের ইঙ্গিত অতটা ছিল না। ৪৭ বলে ছুঁয়ছিলেন অর্ধশতক। সেখান থেকে ৮০ বলে পূর্ণ করেছেন সেঞ্চুরি। পরের একশ করতে খেলেছেন মাত্র ৪৩ বল! সেঞ্চুরি, দেড়শ’ ও ডাবল সেঞ্চুরি, সবগুলো মাইলফলক ছুঁয়েছেন ছক্কা মেরে। তার একটি ছক্কা মাঠের বাইরে উড়ে গিয়ে ভেঙে দেয় চলতি একটি গাড়ির কাচ। আরও পাঁচটি ছক্কায় বল ফেলেন মেম্বারস এনক্লোজারে।

শেষ পর্যন্ত আউটও হয়েছেন ছক্কা মারতে গিয়েই। ডোনাল্ডকে ফেরাতে দ্বিতীয় নতুন বল নিয়েও ৯ জন ফিল্ডারকেই সীমানায় রেখেছিল ডার্বিশায়ার। টনি পালাদিনোর বলে ডোনাল্ড ধরা পড়েছেন লং অফে। নামের পাশে তখন ১৩৬ বলে ২৩৪। ২৬ চারের পাশে ছক্কা ১৫টি।

মাত্র ১৬টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলা ডোনাল্ড এই রেকর্ড ছুঁতে পেরে বেজায় খুশি। আরও খুশি হয়েছেন যখন তিনি জানলেন যে ক্রিকেট কিংবদন্তী রবি শাস্ত্রীর পাশে যুক্ত হয়ে গেছে তার নাম।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 490